০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


ডাক ও টেলিযোগাযোগ খাতে বরাদ্দ বাড়ছে কমছে তথ্যপ্রযুক্তিতে

-

২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে দেশে তৈরি সেলফোন হ্যান্ডসেটে মূল্য সংযোজন কর অব্যাহতির পাশাপাশি হ্যান্ডসেট উৎপাদনের কাঁচামাল আমদানিতে শুল্ক হ্রাসের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী
২০১৮-১৯ অর্থবছরের বাজেটে ডাক, টেলিযোগাযোগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনস্থ ডাক ও টেলিযোগাযোগ বিভাগের বরাদ্দ প্রায় ৯৪ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। তবে একই মন্ত্রণালয়ের অধীনস্থ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জন্য বরাদ্দ ২৩ শতাংশ কমছে। যদিও অন্যান্য মন্ত্রণালয় মিলিয়ে তথ্যপ্রযুক্তি খাতে সামগ্রিকভাবে বরাদ্দ বেড়েছে ১২ দশমিক ৬৩ শতাংশ। গত বৃহস্পতিবার জাতীয় সংসদে আসন্ন ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী জানান, ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রতিশ্র“তি পূরণের অংশ হিসেবেই এ খাতে বরাদ্দ বাড়ছে।
বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা সরকারের অন্যতম উন্নয়ন কৌশল। ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ বাস্তবায়নের উদ্দেশ্যে আইসিটি খাতের পণ্যে বিশেষ প্রণোদনা প্রদান করা হচ্ছে। ১৯৯৬ সাল থেকে আমরা তথ্যপ্রযুক্তি খাতের বেশির ভাগ পণ্যের আমদানি শুল্ক ও কর রেয়াত সুবিধা দিয়ে আসছি। এর ফলে দেশের প্রযুক্তি খাত ব্যাপক প্রসার লাভ করেছে। এরই মধ্যে কিছু অভূতপূর্ব সাফল্য এসেছে। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সফল উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ সম্প্রতি স্যাটেলাইট দুনিয়ায় প্রবেশ করেছে।
প্রস্তাবিত বাজেটে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের পরিচালন ও উন্নয়ন ব্যয় মিলিয়ে মোট ৩ হাজার ৩৮৩ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। চলতি অর্থবছর এ বিভাগের বরাদ্দ ছিল ১ হাজার ৭৪৬ কোটি টাকা। অর্থাৎ চলতি অর্থবছরের তুলনায় ডাক ও টেলিযোগাযোগ বিভাগের বরাদ্দ বাড়ছে ১ হাজার ৬৩৭ কোটি টাকা। বিভাগটির উন্নয়ন ব্যয় বরাদ্দ দেয়া হচ্ছে দুই হাজার ৩৮১ কোটি টাকা। অন্য দিকে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বরাদ্দ কমছে ৭৯৮ কোটি টাকা। ২০১৮-১৯ অর্থবছরের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বরাদ্দ রাখা হয়েছে ২ হাজার ৬৮১ কোটি টাকা, যা চলতি অর্থবছর ছিল ৩ হাজার ৪৭৯ কোটি টাকা।
চলতি অর্থবছর তথ্যপ্রযুক্তি খাতে মোট বরাদ্দ ছিল ১১ হাজার ৬৪১ কোটি টাকা। ২০১৮-১৯ অর্থবছর খাতটির জন্য ১৩ হাজার ১১১ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। বাজেটে দেশে তৈরি হ্যান্ডসেট প্রস্তুতকারক প্রতিষ্ঠানকে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে।


আরো সংবাদ



premium cement
প্যারিসে গুলিতে একজন নিহত, বেশ ক’জন আহত ভৌগোলিক কারণে সিঙ্গাপুরের জন্য চট্টগ্রাম খুবই গুরুত্বপূর্ণ : হাই কমিশনার গাজীপুরে ছিনতাইকারীর ছুরিকাঘাতে কলেজছাত্র নিহত শ্রদ্ধা-ভালোবাসায় বিদায় নিলেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী ফেনীতে চাঁদা না পেয়ে অপহরণ করে মুক্তিপণ আদায়, গ্রেফতার ৪ বর্তমান সরকার অন্যের দ্বারা নিয়ন্ত্রিত : কর্নেল অলি গণতান্ত্রিক বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে : ওবায়দুল কাদের বিয়ের এক সপ্তাহের মাথায় দুর্ঘটনায় স্বামী নিহত, আইসিইউতে স্ত্রী গোবিন্দগঞ্জে যুবককে কুপিয়ে হত্যা, আটক ২ টানা ৮ দফা কমার পর আবার বাড়লো স্বর্ণের দাম সুন্দরবনে ২ কিলোমিটার জুড়ে আগুন, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিস

সকল