০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


আফগানদের আশ্রয়ের প্রস্তাব

ঢাকার ‘না’ যথার্থ

-

তালেবান কাবুল ঘিরে ফেললে দেশটির ন্যাটো সমর্থিত প্রেসিডেন্ট আশরাফ গনি পাশের একটি দেশে পালিয়ে যান। তালেবানের কাবুল নিয়ন্ত্রণের পর বিদেশী শক্তির সহযোগী হাজারো আফগান নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন। তারা এখন স্বদেশ ছাড়তে মরিয়া। এসব আফগান কাবুল বিমানবন্দরে ভিড় করছেন। তাদেরই একটি অংশকে বাংলাদেশে আশ্রয় দেয়ার প্রস্তাব করেছে যুক্তরাষ্ট্র। গণমাধ্যমের খবর থেকে জানা যায়, ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে গত রোববার প্রথম যুক্তরাষ্ট্রের প্রস্তাবটি পায় ঢাকা। পরদিন এ নিয়ে পররাষ্ট্র সচিবের সাথে আলোচনাও করেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত।
প্রস্তাবে ওয়াশিংটন বলেছে, বাংলাদেশ এর আগে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। এতে উদারতার পরিচয় দিয়েছে বাংলাদেশ। সেই আলোকে, কিছু দিনের জন্য দেশ ছাড়তে ইচ্ছুক আফগানদের আশ্রয় দিয়ে আরেকটি মহানুভবতার পরিচয় দিতে পারে। তবে বাস্তবতার আলোকে যুক্তরাষ্ট্রের এ প্রস্তাব সরাসরি নাকচ করেছে ঢাকা। এমনিতেই রোহিঙ্গাদের নিয়ে নাভিশ্বাস উঠছে বাংলাদেশের। তার ওপর অন্য কোনো দেশের নাগরিকদের আশ্রয় দিলে বাংলাদেশের জন্য তা হবে নেতিবাচকÑ এমন যুক্তিতে যুক্তরাষ্ট্রের প্রস্তাব নাকচ করা হয়েছে। একইসাথে দেশটিতে ক্রম-পরিবর্তনশীল পরিস্থিতিতে সতর্ক পর্যবেক্ষণে রয়েছে ঢাকা। আফগানিস্তানের মানুষের সম্পৃক্ততায় ‘তালেবান সরকার’ প্রতিষ্ঠিত হলে ঢাকা সমর্থন প্রদানের ইঙ্গিত দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।
আফগান নাগরিকদের ওয়াশিংটনের আশ্রয় দেয়ার প্রস্তাব প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এক আব্দুল মোমেন বলেছেন, ‘আমরা তাদের কাছে জানতে চেয়েছি কতজন আফগান নাগরিককে কতদিনের জন্য আশ্রয় দিতে হবে। তারা এ প্রশ্নের সঠিক কোনো জবাব দিতে পারেনি। সংখ্যাটাও জানাতে পারেনি। যুক্তরাষ্ট্র জানিয়েছেÑ কিছু দিনের জন্য আফগান নাগরিকদের আশ্রয় দিলে তাদের পরে অন্য কোনো দেশে স্থানান্তর করা হবে। যত দিন তারা বাংলাদেশে থাকবে তত দিন তাদের সব ধরনের সহায়তা দেয়া হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।’ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এসব শুনে আমরা যুক্তরাষ্ট্রকে বলেছিÑ আমাদের দেশে আশ্রয় দেয়ার মতো এত জায়গা নেই। যুক্তরাষ্ট্র বড় দেশ, চাইলেই তো আফগান নাগরিকদের সেখানে আশ্রয় দেয়া সম্ভব।’
সবার জানা আফগানিস্তানে আজকের যে পরিস্থিতির জন্ম হয়েছে; তাতে কাদের দায় রয়েছে। তাই ন্যাটোর সহযোগী আফগানদের এখনকার দুর্গতির অবসানে তাদেরই এগিয়ে আসতে হবে। এখানে বাংলাদেশের করার কিছু নেই। এমনিতেই ঘনবসতিপূর্ণ একটি দেশ হয়েও বাংলাদেশ লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে। আন্তর্জাতিক সংস্থাগুলো কৌশলে রোহিঙ্গাদের বাংলাদেশের সমাজে অন্তর্ভুক্ত করার আবদার করছে। এই অযৌক্তিক আচরণের পর ওয়াশিংটনের আফগানদের ‘সাময়িক’ আশ্রয় দেয়ার প্রস্তাব ঢাকা সরাসরি নাকচ করেছে, যা যথার্থ।
নিরাপত্তা বিশ্লেষক, পেশাদার কূটনীতিক এবং আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকদের মতো আমরাও মনে করি, আফগানিস্তানের বিষয়ে আমাদের ভেবেচিন্তে পদক্ষেপ নিতে হবে। দেশটির ক্রম-পরিবর্তনশীল রাজনৈতিক পরিস্থিতির ওপর তীক্ষè নজর রাখাই এ মুহূর্তের কাজ। কারণ এশিয়ার ভ্রাতৃপ্রতিম ওই রাষ্ট্রে কী ঘটছে তার নানামুখী প্রভাব বাংলাদেশের ওপর পড়তে পারে। তবে ২০ বছর আগের আর আজকের তালেবান শাসন এক হবে বলে মনে হয় না। সে সময় বিশ্ব থেকে বিচ্ছিন্ন শক্তি হিসেবে ক্ষমতায় এলেও এবার তালেবান বড় শক্তিগুলোর সাথে সমঝোতার মাধ্যমে পরিবর্তিত চেহারায় আবির্ভূত হতে চলেছে। তারা শুধু আফগানিস্তানে মাঠপর্যায়ে সামরিক তৎপরতা দেখাচ্ছে না, বরং কূটনৈতিক পরিমণ্ডলে একইভাবে যোগাযোগ এবং প্রভাববলয় বিস্তারে তৎপর। ২০১৮ সালে দোহায় আফগান সরকারকে বাদ দিয়ে যুক্তরাষ্ট্রের সাথে তালেবানের বৈঠক ছিল তাদের প্রথম কূটনৈতিক সাফল্য। এখন বিশ্বের অন্যান্য বৃহৎ শক্তির সাথেও সরাসরি কূটনৈতিক যোগাযোগ স্থাপন করছে। ফলে কূটনৈতিকভাবে একটি শক্ত অবস্থানে আছে তারা। কাবুলের ক্ষমতা তালেবানের হাতেই যাচ্ছে, যা সময়ের ব্যাপার মাত্র।
মনে রাখা আবশ্যক, দক্ষিণ এশিয়ার একটি দেশ হিসেবে আফগানিস্তানের নিরাপত্তা ও স্থিতিশীলতা আমাদের স্বার্থের সাথে জড়িত। আফগান রাজনীতি ঘিরে আন্তর্জাতিক প্রভাববলয়ের সমীকরণের বিষয়টিও তাই তীক্ষè পর্যবেক্ষণে থাকতে হবে ঢাকার।


আরো সংবাদ



premium cement
সুন্দরবনে ২ কিলোমিটার জুড়ে আগুন, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিস গাজীপুরে ট্রেন দুর্ঘটনার প্রায় ৩২ ঘণ্টা পর আপ লাইন চালু ফের টেকনাফ সীমান্ত দিয়ে পালিয়ে এলো মিয়ানমারের ৪০ বিজিপি রোববার থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করলেন শিব্বির আহমদ রাজশাহী পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয়, ভোগান্তি যাত্রীদের গণহত্যা বন্ধ করে ফিলিস্তিনকে পূর্ণাঙ্গ স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে হবে : ছাত্রশিবির দোয়ারাবাজারে মইন হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে এলাকাবাসীর বিক্ষোভ উপজেলা নির্বাচন : দ্বিতীয় ধাপে ৬১ জনকে বহিষ্কার করলো বিএনপি গাজায় ইসরাইলি গণহত্যার প্রতিবাদে সিলেটে শিবিরের বিক্ষোভ মিছিল ঝালকাঠিতে পারিবারিক দ্বন্দ্বে হত্যা, বাবা ও ভাই গ্রেফতার

সকল