২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


বাংলাদেশকে ভারতের তাঁবেদার রাষ্ট্রে পরিণত করা হয়েছে : ডা: শফিকুর

- ছবি : সংগৃহীত

বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির ডা: শফিকুর রহমান বলেছেন, দেশের স্বাধীনতার ৫০ বছর অতিক্রান্ত হলেও বাংলাদেশে আজও সত্যিকারের স্বাধীনতা অর্জিত হয়নি। বাংলাদেশকে ভারতের তাবেদার রাষ্ট্রে পরিণত করা হয়েছে।

তিনি বলেন, শুধু জামায়াতই নয়, জনগণকে আজ সকল মৌলিক অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ৯ নম্বর সেক্টর কমান্ডার মেজর (অবঃ) আব্দুল জলিলের লিখিত একটি বই ‘অরক্ষিত স্বাধীনতায় পরাধীনতা’ এতে লেখক যে কথাগুলো উপস্থাপন করেছিলেন, বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে তা অক্ষরে অক্ষরে সত্যে পরিণত হয়েছে।

বাংলাদেশ জামায়াতে ইসলামী রাজশাহী মহানগরীর উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শুক্রবার রাতে অনুষ্ঠিত এক ভার্চুয়ালি আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আমিরে জামায়াত বলেন, ভারত ১৯৭১ সালে বাংলাদেশকে স্বাধীনতা যুদ্ধে সহযোগিতা করেছিল বলে বারবার বলা হয়; কিন্তু এটা বলা হয় না যে, যুদ্ধ পরবর্তীতে ভারত ৯৩ হাজার সামরিক অস্ত্র-সরঞ্জাম তাদের দেশে লুট করে নিয়ে গেছে। স্বাধীনতা পরবর্তী আওয়ামী সরকার মাত্র সাড়ে তিন বছরে দেশ পরিচালনায় কেন ব্যর্থ হলো এবং কেন তাদের রক্ষী বাহিনী গঠন করতে হলো- বিষয়টি জনগণকে বিশেষভাবে ভাবতে হবে। মানুষের শেষ আশ্রয়স্থল বিচার বিভাগ দলীয় করণ করা হয়েছে। আজ সত্যিকারের গণতন্ত্র নেই। জনগণের বাক স্বাধীনতা নেই।

ডা: শফিকুর রহমান বলেন, বর্তমানে সারাদেশে জামায়াতে ইসলামীর অফিসগুলো স্বৈরাচারী কায়দায় বন্ধ করে দিয়েছে সরকার। সরকার এবং আ’লীগ দেশ থেকে জামায়াতে ইসলামীকে নিশ্চিহ্ন করতে চায়। কিন্তু কোনো ভাবেই আর্দশবাদী এ দলটিকে নিশ্চিহ্ন করা যাবে না। কেয়ারটেকার সরকার প্রশ্নে দেশে বিচার বিভাগীয় যে অ্যামিকাশ কিউরি গঠিত হয়েছিল তাদের কোনো সদস্য কেয়ারটেকার সরকার ব্যবস্থা বাতিল করার কথা কখনো বলেননি। কিন্তু শেখ হাসিনা সরকার আদালতকে ব্যবহার করে গায়ের জোরে কেয়ারটেকার সরকার ব্যবস্থা বিলুপ্ত করেছে। এটা ১৯৭৪ সাল পরবর্তী একদলীয় বাকশালের প্রতিচ্ছবি ছাড়া আর কিছুই নয়।

তিনি দেশের সকল শ্রেণী-পেশার মানুষকে ঐক্যবদ্ধ হয়ে স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে গণআন্দোলনে গড়ে তোলার আহ্বান জানান।

ভার্চুয়ালি আলোচনা সভায় সভাপতিত্ব করেন জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও রাজশাহী মহানগরী আমির কেরামত আলী। জামায়াতের রাজশাহী মহানগরী সহকারী সেক্রেটারি অধ্যাপক শাহাদাৎ হোসেনের সঞ্চালনায় আলোচনা সভায় উদ্বোধনী বক্তব্য রাখেন মহানগরী নায়েবে আমির অ্যাডভোকেট আবু মোহাম্মদ সেলিম। অন্যদের মধ্যে বক্তব্য দেন মহানগরী নায়েবে আমির অধ্যক্ষ সিদ্দিক হোসেন ও সেক্রেটারি ইমাজ উদ্দিন মন্ডল। এসময় উপস্থিত ছিলেন মহানগরী সহকারী সেক্রেটারি অধ্যক্ষ মাহবুবুল আহসান বুলবুল, প্রচার ও মিডিয়া সম্পাদক অধ্যাপক সারওয়ার জাহান, যুব বিভাগের সেক্রেটারি জসিম উদ্দীন সরকার প্রমুখ নেতৃবৃন্দ।

এতে সভাপতির বক্তব্যে ড. কেরামত আলী বলেন, দেশের স্বাধীনতার সুফল ভোগ করতে হলে আমাদের সবাইকে ইসলামের পতাকাতলে ঐক্যবদ্ধ হতে হবে।

তিনি বলেন, দেশের জনগণ আজ এ সরকারের হাত থেকে মুক্তি পেতে চায়।


‘শ্রমিকের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা করা স্বাধীনতা দিবসের অঙ্গীকার’

স্বাধীনতা সংগ্রাম ও একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা বাঙালির জাতীয় জীবনে এক
অন্যন্য অর্জন। সাম্য ও ন্যায়ের ভিত্তিতে একটি আদর্শিক রাষ্ট্র প্রতিষ্ঠার
প্রত্যয় নিয়ে মুক্তিকামী জনতা পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে
মুক্তিযুদ্ধে অবতীর্ণ হয়েছিল। হানাদার বাহিনীকে পরাজিত করে ছিনিয়ে এনেছিল একটি লাল সবুজের পতাকা। যে পতাকার জমিনে মুক্তিকামী জনতা একে ছিল তাদের স্বপ্নের বাংলাদেশের চিত্র। কিন্তু দুঃখজনক হলেও সত্য স্বাধীনতার ৫১ বছরেও এসেও মুক্তিকামী জনতার স্বপ্ন আজও অধরা রয়ে গেছে। মহান স্বাধীনতার লক্ষ্য অর্জনে আমরা আজ প্রতিনিয়ত পিছিয়ে পড়ছি। দেশে আজ প্রতিটি ক্ষেত্রে চরম বৈষম্য চলছে।

শ্রমিক, কৃষক মজুররা আজও স্বাধীনতার পূর্বের ন্যায় অবহেলিত। প্রতিটি ক্ষেত্রে
শ্রমিকদের অন্যায়ভাবে ঠকানো হচ্ছে। তাদের ন্যায্য মজুরি, সঠিক কর্মঘন্টা ও
মৌলিক অধিকার আজও বাস্তবায়িত হয়নি। আজকের এই স্বাধীনতা দিবসের অঙ্গীকার হচ্ছে শ্রমিকের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা।

আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে সারাদেশে শ্রমিক কল্যাণ ফেডারেশন কর্তৃক ঘোষিত কর্মসূচিতে অংশ নিয়ে নেতৃবৃন্দ এসব কথা বলেন।
নেতৃবৃন্দ বলেন, কাগজে কলমে দেশ মধ্যম আয়ের দেশে পরিণত হলেও বাস্তবতা হলো গরিব মেহনতি শ্রমজীবী মানুষরা জীবিকা নির্বাহ করতে গিয়ে নিঃস্ব হয়ে যাচ্ছে। দিনের পর দিন খেয়ে না খেয়ে তাদের জীবন অতিবাহিত করতে হচ্ছে। এক ক্ষুদ্র ধনিক শ্রেণীর আবির্ভাবে পুরো দেশের অর্থনৈতিক চেহারা বদলে যায়নি। অসহায় খেটে খাওয়া মানুষের কি দুর্দিন চলছে তা আজ টিসিবির লাইনের দিকে তাকালে বোঝা যায়। দেশের মধ্যম আয়ের মানুষ আজ পণ্যের জন্য টিসিবির লাইনে এসে দাঁড়াচ্ছে। সেখানে দিন এনে দিন খাওয়া, সামান্য হাজিরায় খেটে মানুষের কি অবস্থা তা আর বলে বোঝাতে হয় না।

নেতৃবৃন্দ বলেন, একটি স্বাধীন দেশের সরকারের সর্বপ্রথম কর্তব্য হচ্ছে দেশের
দরিদ্র ও শ্রমজীবী মানুষদের জীবন সহজ করে দেওয়ার ব্যবস্থা করা। দরিদ্র মানুষের পেট ও পকেট স্বস্তিতে না থাকলে স্বাধীনতার কাক্সিক্ষত স্বাদ তারা উপলব্ধি করতে পারে না। দেশের বর্তমানে শ্রমিকের যে বেতন কাঠামো রয়েছে তা দিয়ে মেহনতি মানুষের জীবন চলতে পারে না। আমরা বারবার বলে আসছি বর্তমান বাজারের আলোকে শ্রমিকের বেতন কাঠামো পুনরায় নির্ধারন করতে হবে। কিন্তু সরকার সে বিষয়ে আশ্বাস দিলেও কোনো কার্যকর উদ্যোগ গ্রহণ করছে না। আমাদের দেশের শ্রমিকরা দেশের অর্থনীতির চাকা সচল রাখে। অন্যদিকে দুই তৃতীয়াংশ শ্রমিক অপ্রাতিষ্ঠানিক খাতে কর্মরত। তাদের আর্থিক নিরাপত্তার জন্য একটি কার্যকর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছি। উভয় ক্ষেত্রে সরকার নিশ্চুপ থেকে তাদের দায়িত্ব এড়াতে চাচ্ছে। আমরা মনে করি শ্রমিকদের প্রতি এই অবহেলা সরকারের জন্য অচিরে কাল হয়ে দাঁড়াবে।

সারাদেশের বিভিন্ন শাখায় পালিত কর্মসূচি
ঢাকা মহানগরী দক্ষিণ
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যোগে আজ সকাল ১১ টায় বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। র‌্যালিটি রাজধানীর দৈনিক বাংলা মোড় থেকে শুরু হয়ে রাজউকের সামনে গিয়ে শেষ হয়। মহানগরী দক্ষিণের সভাপতি আব্দুস সালাম-এর নেতৃত্বে এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এডভোকেট আতিকুর রহমান। এই সময় উপস্থিত ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক নুরুল আমিন, মহানগরী সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান মাসুম, সাধারণ সম্পাদক হাফিজুর রহমান, সহ-সাধারণ সম্পাদক সোহেল রানা মিঠু।

ঢাকা মহানগরী উত্তর
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে ঢাকা মহানগরী উত্তরের উদ্যোগে আজ সকাল ১০ টায় বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। র‌্যালিটি রাজধানীর কুড়িল বিশ্বরোড থেকে শুরু সামনের দিকে অগ্রসর হওয়ার পথে পুলিশি বাঁধার মুখে পড়ে। মহানগরী উত্তরের সভাপতি মো. মহিব্বুল্লাহ-এর নেতৃত্বে এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি মুজিবুর রহমান ভূইয়া। এই সময় উপস্থিত ছিলেন ফেডারেশনের মহানগরী সহ-সভাপতি মিজানুল হক, সাধারণ সম্পাদক এইচ এম আতিকুর রহমান, সহ-সাধারণ সম্পাদক জামিল মাহমুদ। পুলিশ র‌্যালি থেকে ১২ জন নেতাকর্মীকে আটক করেছে।

চট্টগ্রাম মহানগর
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে চট্টগ্রাম মহানগরের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মহানগরের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু তাহের খান-এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এস এম লুৎফর রহমান-এর সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন মহানগরের সহ-সাধারণ সম্পাদক কামাল উদ্দিন আহমদ, শ্রমিক নেতা মুহাম্মদ নুরুন্নবী, পরিবহন শ্রমিক নেতা কামাল উদ্দিন প্রমুখ।

খুলনা মহানগরী
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে খুলনা মহানগরীর উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মহানগরের সভাপতি মু. আজিজুল ইসলাম ফারাজী-এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান-এর সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের মহানগরীর উপদেষ্টা এডভোকেট শাহ আলম। এই সময় উপস্থিত ছিলেন শ্রমিক নেতা খলিলুর রহমান, দবির উদ্দিন মোল্লা, আবুল হোসেন প্রমুখ।

গাজীপুর মহানগর
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে গাজীপুর মহানগরের গাছা থানার উদ্যোগে আলোচনা সভা ও দোআ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। থানা সভাপতি আসাদুজ্জামানের-এর সভাপতিত্বে ও ৩৭ নং ওয়ার্ডের সভাপতি রাসেল মাহমুদ-এর সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন মহানগরের সহ-সভাপতি ফারদিন হাসান হাসিব।

রংপুর মহানগর
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে রংপুর মহানগরের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মহানগরের সভাপতি এডভোকেট কাওছার আলী-এতে সভাপতিত্ব করেন।

পটুয়াখালী জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে পটুয়াখালী জেলার উদ্যোগে আলোচনা সভা ও দোআ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। জেলা সভাপতি মো. সাইদুর রহমান খান এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আল মামুন এর সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলার প্রধান উপদেষ্টা অধ্যাপক শাহ আলম।

লক্ষ্মীপুর জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে লক্ষ্মীপুর জেলার শহর শাখার উদ্যোগে শ্রমিকদের নিয়ে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শহর সভাপতি মঞ্জুরুল আলম মিরন-এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শরীফুল ইসলাম-এর সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সভাপতি মমিন উল্যাহ পাটোয়ারী। বিশেষ অতিথি ছিলেন ফেডারেশনের শহর শাখার উপদেষ্টা হারুনুর রশিদ। এই সময় উপস্থিত ছিলেন সদর উপজেলা দর্জি ট্রেড ইউনিয়নের সভাপতি নাসির উদ্দিন, শ্রমিক নেতা নওশের আলী, নুর আলম আজাদ, নুর ইসলাম সুমন, মহিন উদ্দিন প্রমুখ।

বগুড়া শহর
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে বগুড়া শহর শাখার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শহর সভাপতি আজগর আলী-এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম-এর সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন শহর সহ-সভাপতি পৌর কাউন্সিলর এরশাদুল বারী, লুৎফর রহমান, সহ-সাধারণ সম্পাদক মুখলেসুর রহমান, আব্দুল কাদের রানা প্রমুখ।

কক্সবাজার জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে কক্সবাজার জেলার শহর শাখার উদ্যোগে আজ আলোচনা সভা ও দোআ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শহর সভাপতি আমিনুল ইসলাম হাসান-এর সভাপতিত্বে ও সহ-সভাপতি এম ইউ বাহাদুর-এর সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সভাপতি শামসুল আলম বাহাদুর। বিশেষ অতিথি ছিলেন ফেডারেশনের শহর শাখার উপদেষ্টা রিয়াজ মুহাম্মদ শাকিল।

ফরিদপুর জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে ফরিদপুর জেলার ইলেকট্রিক মিস্ত্রী
শ্রমিক কল্যাণ ইউনিয়নের উদ্যোগে আজ আলোচনা সভা ও দোআ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ইউনিয়ন সভাপতি শামসুদ্দিন মুহাম্মদ ইলিয়াস-এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম মুন্না-এর সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সভাপতি জাহাঙ্গীর আলম।

নোয়াখালী জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলা রিকশা শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ইউনিয়ন সভাপতি আনোয়ার হোসে খোকন-এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলার উপদেষ্টা সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান বোরহান উদ্দীন। বিশেষ অতিথি সাবেক উপজেলা সভাপতি আব্দুর রহিম, উপজেলা সভাপতি বোরহান উদ্দীন প্রমুখ।

গাজীপুর জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে গাজীপুর জেলার সদর ও শ্রীপুর পৌরসভার উদ্যোগে আজ শ্রমিকদের নিয়ে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শ্রীপুর পৌরসভা সভাপতি কামাল উদ্দিন-এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন কৃষিজীবী শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আলমগীর হাসান রাজু। বিশেষ অতিথি ছিলেন জেলা সভাপতি মুজাহিদুল ইসলাম।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
প্রথমবারের মতো সিরি-এ ম্যাচে ছিলেন সব নারী রেফারি ফেনীতে তাপদাহে তৃষ্ণা মেটাতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ ২৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা বাংলাদেশে যাদের ইলমে দীন অর্জনের সৌভাগ্য হয়েছে, তারাই প্রকৃত ধনী ৩৩ ইসরাইলির মুক্তির বিনিময়ে গাজায় ৪০ দিনের অস্ত্রবিরতির প্রস্তাব ইসরাইলের ‘টেকসই প্রস্তাব’ কী হবে হামাসের প্রতিক্রিয়া উইলিয়ামসনের নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা নিউজিল্যান্ডের রাত ১১টার মধ্যে রাস্তার পাশের চায়ের দোকান বন্ধের নির্দেশ ডিএমপির ব্যাংক একীভূত করার প্রক্রিয়া কি হোঁচট খেল? ফেনীতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনে পিসিবির প্রস্তাবিত ৩ ভেন্যু

সকল