২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


করোনায় ধীরগতি আওয়ামী লীগে

করোনায় ধীরগতি আওয়ামী লীগে - ছবি : সংগৃহীত

বছরের শুরুতেই আওয়ামী লীগ ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ভোট, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন ও দল গোছানোর পরিকল্পনাসহ দিবসভিত্তিক নানা কর্মসূচি পালনের লক্ষ্য নিয়ে জোরালোভাবে কার্যক্রম শুরু করে। তৃণমূলের দ্বন্দ্ব নিরসন করে দলকে শক্তিশালী করার টার্গেট নিয়ে এগোতে থাকে দলটি। সিটি নির্বাচনে বড় জয় পেলেও মার্চে বৈশ্বিক মহামারী করোনাভাইরাস আঘাত হানায় দলীয় পরিকল্পনা বাস্তবায়নে ধীরগতি দেখা দেয়। তবে বছরের শেষ দিকে উপ-কমিটি সহযোগী সংগঠনগুলোর পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা, কয়েকটি উপজেলায় সম্মেলন করা, ধাপে ধাপে পৌরসভা নির্বাচন অনুষ্ঠানের তারিখ ঘোষণা হওয়ায় নেতাকর্মীদের মধ্যে চাঙ্গাভাব দেখা দেয়।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় এবং ১৮ মার্চ করোনাভাইরাসের আঘাতে প্রথম মারা যায়। এর আগে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন, জেলা-উপজেলার সম্মেলন, সহযোগী সংগঠনগুলোর পূর্ণাঙ্গ কমিটি গঠন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির নির্বাচনসহ একগুচ্ছ কর্মসূচি নিয়ে ব্যস্ত হয়ে পড়ে আওয়ামী লীগ। বিশেষ করে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনে ব্যস্ত সময় পার করে ক্ষমতাসীনরা। ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে দুই সিটিতে বড় জয় পায় আওয়ামী লীগ। আর ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তনের দিন থেকে জাঁকজমক অনুষ্ঠানের মধ্য দিয়ে জন্মশতবার্ষিকী উদযাপনের ক্ষণ গণনা শুরু হয়। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠান স্মরণীয় করে রাখার জন্য বিশাল কর্মকাণ্ড চলতে থাকে। অনুষ্ঠান আয়োজনের সব দিক প্রায় সম্পন্ন ছিল। ঠিক এমনি সময় বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সব আনন্দ উচ্ছ্বাস ফিকে হয়ে যায়, জমকালো উদ্বোধনী অনুষ্ঠান বাদ দিয়ে আয়োজন সীমিত করা হয়। অন্যান্য অনুষ্ঠানও কাটছাঁট করে ১৭ মার্চের পর থেকে এ পর্যন্ত বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর প্রায় সব কর্মসূচি ভার্চুয়ালি করা হয়।

করোনা ছড়িয়ে পড়লে ২৬ মার্চ থেকে দেশ লকডাউনে চলে যায় এতে আওয়ামী লীগের সাংগঠনিক কার্যক্রম স্থগিত করা হয়। দলটি মনোযোগ দেয় বন্যা, আমফান ও করোনায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে। নেতাকর্মীরা অংশ নেন করোনা প্রতিরোধ সামগ্রী ও ত্রাণ বিতরণ কার্যক্রমে। করোনার কারণে দলের প্রতিষ্ঠাবার্ষিকী ও ১৫ আগস্ট শোক দিবসের কর্মসূচিও স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে পালন করা হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে দলীয় প্রধানের বক্তব্য, জুমের মাধ্যমে বৈঠক, সামাজিক দূরত্ব বজায় রেখে সীমিত পরিসরে বঙ্গবন্ধুর সমাধি ও প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণের মাধ্যমে ২৩ জুন প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়। দীর্ঘ বিরতির পর স্বাস্থ্যবিধি মেনে ১৬ সেপ্টেম্বর আওয়ামী লীগের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সভাপতিমণ্ডলী ও ৩ অক্টোবর সীমিত আকারে গণভবনে দলের কার্যনির্বাহী সংসদের বৈঠক অনুষ্ঠিত হয়। দলে গতি আনতে আট বিভাগের জন্য আটটি সাংগঠনিক টিম গঠন করা হয়।

এরপর জয়পুরহাট জেলা, বগুড়ার আদমদীঘি, সিরাজগঞ্জের রায়গঞ্জ, গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, কোটালীপাড়া, মাদারীপুরের শিবচর, গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সম্মেলন শেষ করা হয়। কয়েকটি উপজেলায় বর্ধিত সভাও করা হয়। পাঁচটি আসনের উপ-নির্বাচনে অংশ নিয়ে সরব থাকা আওয়ামী লীগ সব কটিতেই জয়লাভ করে। এ ছাড়াও যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, মৎস্যজীবী লীগ, শ্রমিক লীগ, মহিলা শ্রমিক লীগ এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা হওয়ায় চাঙ্গা হয়ে ওঠেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। আওয়ামী লীগের বিভিন্ন সম্পাদকীয় পদের বিপরীতে উপ-কমিটিগুলোও সম্পূর্ণ করা হয়েছে।

এ দিকে নির্বাচন কমিশন ঘোষিত তিন ধাপের পৌরসভা নির্বাচনের প্রথম ধাপ গত সোমবার অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে ২৩টি পৌরসভার মধ্যে আওয়ামী লীগ ১৭টিতে জয় পেয়েছে। বছরের শেষে এসে যাত্রাবাড়ীর দোলাইপাড়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণে হেফাজতে ইসলামের বিরোধিতা নিয়ে বেশ সরগরম ছিল আওয়ামী লীগ। নতুন বছরের শুরু থেকেই বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর কর্মসূচি পালন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন, পৌরসভার বাকি ধাপগুলোর নির্বাচন, ইউনিয়ন পরিষদের নির্বাচনসহ দিবসভিত্তিক নানা পরিকল্পনা নিয়ে এগিয়ে যেতে চায় ক্ষমতাসীন এ দলটি।


আরো সংবাদ



premium cement
কোরবানির জন্য পশু আমদানির পরিকল্পনা নেই : প্রাণিসম্পদমন্ত্রী আশুলিয়ায় নারী পোশাকশ্রমিক নিহত, স্বামী গ্রেফতার জাতিসঙ্ঘের ত্রাণকর্মীদের বিরুদ্ধে ইসরাইলি অভিযোগ প্রত্যাখ্যান ৭ খুন মামলার রায় কার্যকরের দাবি পরিবার ও আইনজীবীদের জামালপুরে শ্রেণিকক্ষে ফ্যান খুলে পড়ে শিক্ষার্থী আহত নিজ নিজ ম্যাচে জয়ী হয়ে লা লিগায় শীর্ষ চারের আরো কাছাকাছি এ্যাথলেটিকো ও জিরোনা নাগরপুরে ট্রাক্টর-সিএনজির মুখোমুখি সংঘর্ষে যুবক নিহত অতি গরমে স্কুল বন্ধ রাখার ব্যাপারে যা জানালেন শিক্ষামন্ত্রী ইসলামপুরে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় আব্দুস সালাম চেয়ারম্যান নির্বাচিত দশমিনা ট্রাকচালককের হত্যা করে রড ছিনতাই : ২ দিনের রিমান্ডে শিক্ষক দূরদর্শনের লোগোর রং বদলে ‘গেরুয়া’ করা নিয়ে বিতর্ক

সকল