২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


জরুরি ভিত্তিতে অবৈধ বিদ্যুতের লাইন বিচ্ছিন্ন করার সুপারিশ সংসদীয় কমিটির

জাতীয় সংসদ। - ছবি : সংগৃহীত

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি জরুরি ভিত্তিতে অবৈধ বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন করতে এবং প্রাকৃতিক দুর্যোগের সময় বিচ্ছিন্ন বিদ্যুতের লাইন শনাক্ত করতে অবিলম্বে পদক্ষেপ নেয়ার সুপারিশ করেছে।

সংসদীয় পর্যবক্ষেক এই কমিটি দেশের বিভিন্ন এলাকায় বিদ্যুতের প্রকৃত চাহিদা নির্ধারণ করে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার পরামর্শও দিয়েছে।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) সংসদ ভবনে কমিটির চেয়ারম্যান ওয়াসেকা আয়েশা খানের সভাপতিত্বে কমিটির ৪১তম বৈঠক থেকে এ সুপারিশ করা হয়েছে বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বৈঠকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) আওতাধীন এলাকায় লোডশেডিং কমাতে গৃহীত পদক্ষেপ এবং দেশে নির্মাণাধীন কয়লা, জ্বালানি ও প্রাকৃতিক গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের সর্বশেষ বাস্তবায়ন অগ্রগতি নিয়ে আলোচনা হয়।

সংসদীয় কমিটি পল্লী বিদ্যুৎ সমিতির সদস্যদের নিয়মিত যথাযথ প্রশিক্ষণ দেওয়ার জন্য বলেছে।

সভায় পূর্ববর্তী ৩৯ ও ৪০তম বৈঠকে গৃহীত সিদ্ধান্তের অগ্রগতি পর্যালোচনা করা হয়।

কমিটি আমদানিকৃত জ্বালানি বিক্রয় বা বিতরণ ব্যবস্থা স্বয়ংক্রিয় করার জন্য, সিস্টেমে অনিয়ম থাকলে তা অবিলম্বে ব্যবস্থা নেয়া এবং ভূতাত্ত্বিক জরিপ কার্যক্রম অব্যাহত রাখার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।

এছাড়া দেশের বিভিন্ন স্থানে পাথর কোয়ারি থেকে অবৈধভাবে পাথর উত্তোলন বন্ধ এবং প্রয়োজনে কোয়ারিগুলোতে পাহারাদার নিয়োগের ব্যবস্থা নেয়ার পরামর্শ দিয়েছে সংসদীয় প্যানেল।

কমিটির সদস্য মো: নুরুল ইসলাম তালুকদার, মো: আসলাম হোসেন সওদাগর, খালেদা খানম ও নার্গিস রহমান বৈঠকে উপস্থিত ছিলেন।

বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিবসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement