২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

সংসদে ‘অনির্বাচিত’ নিয়ে উত্তাপ, বিএনপি সদস্যের ওয়াকআউট

- ছবি : সংগৃহীত

ইউপি নির্বাচন নিয়ে আলোচনার সময় বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদের একটি মন্তব্য নিয়ে রোববার জাতীয় সংসদে উত্তাপ দেখা দেয়। ‘বর্তমান সংসদেও অনির্বাচিত সংসদ সদস্যরা রয়েছেন’ এমন মন্তব্য করে সরকার দলীয় সদস্যদের তোপের মুখে পড়েন বিএনপির এই সংসদ সদস্য।

সভাপতির আসনে থাকা স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীও এ ধরনের মন্তব্যের প্রতিবাদ করে তা প্রত্যাহারে অনুরোধ করেন। স্পিকারের অনুরোধ এবং সরকারি দলের সংসদ সদস্যদের তীব্র আপত্তির মুখে হারুনুর রশীদ তার সেই বক্তব্য প্রত্যাহার করলেও ‘প্রত্যাহার করতে বলার প্রতিবাদে’ সংসদ থেকে ওয়াকআউট করেন তিনি। পরে সংসদে থাকা বিএনপি দলীয় অন্য সদস্যরাও ওয়াকআউট করেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রোববার সংসদ অধিবেশন শুরু হলে পয়েন্ট অব অর্ডারে অনির্ধারিত বক্তব্যের সময় এসব ঘটনা ঘটে।

বক্তব্যের শুরুতেই বিএনপির এমপি হারুনুর রশীদ চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনে ব্যাপক সহিংসতা, প্রাণহানির ঘটনা তুলে ধরে বলেন, যে এলাকায় ইউনিয়ন পরিষদ ভোট হচ্ছে সে স্থান আতঙ্কের এলাকায় পরিণত হয়েছে। এ সময় সংবিধানের ১১ অনুচ্ছেদের উদ্ধৃতি দিয়ে ‘এই সংসদে অনির্বাচিত সংসদ সদস্যরা রয়েছে’ বলে মন্তব্য করেন তিনি।

সাথে সাথেই সরকারি দলের সংসদ সদস্যরা সংসদে মাইক ছাড়াই তার এ মন্তব্যের তীব্র প্রতিবাদ করতে থাকেন। বক্তব্য প্রত্যাহারের দাবিতে সংসদ সদস্যদের তীব্র দাবির মুখে উত্তপ্ত হয়ে ওঠে অধিবেশন।

এ সময় স্পিকার শিরিন শারমিন তার ওই মন্তব্য প্রত্যাহার করার অনুরোধ জানান। সরকারী দলের তীব্র প্রতিবাদের মুখে বিএনপি দলীয় এই সংসদ সদস্য তার মন্তব্য প্রত্যাহারের আগে তার বক্তব্য শেষ করার সুযোগ দিতে স্পিকারকে অনুরোধ করেন।


আরো সংবাদ



premium cement