২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


ডিআরইউ-পিআইবি কর্মশালায় বক্তারা

সাংবাদিকদের প্রযুক্তিগত দক্ষতা উন্নয়ন প্রয়োজন

ডিআরইউ-পিআইবি কর্মশালা অনুষ্ঠিত - ছবি : নয়া দিগন্ত

প্রযুক্তির উৎকর্ষ সাধনের প্রথম ধাপ হলো- সাংবাদিকতায় গুজব প্রতিরোধ। এ কারণে সাংবাদিকদের প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাবেক সভাপতি শফিকুল করিম সাবু। তিনি বলেন, সাংবাদিকদের আধুনিক শিক্ষায় শিক্ষিত করে তুলতে পারলে ফ্যাক্টচেক, মোবাইল ও ড্রোন জার্নালিজমে আরো অগ্রগতি সম্ভব। আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে ফ্যাক্টচেক বা গুজব প্রতিরোধে সরকার কাজ করছে। তেমনি গণমাধ্যমকর্মীদেরও কাজ করতে হবে।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সদস্যদের জন্য প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) আয়োজনে ফ্যাক্টচেক বিষয়ক তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত হয়েছে। রাজধানীর সার্কিট হাউজ রোডে অবস্থিত পিআইবির সেমিনার কক্ষে অনুষ্ঠিত প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন।

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমদ, ডিআরইউর তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক মো: রাশিম মোল্লা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ। অনুষ্ঠানে পিআইবির সহকারী প্রশিক্ষক জিলহাজ উদ্দীন নিপুনের সমন্বয়ে প্রশিক্ষণে মোট ৩৫ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, তথ্য প্রযুক্তি বিকাশে ফলে সাংবাদিকদের প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নের মাধ্যমে সহজে গুজব প্রতিরোধ করা সম্ভব। গণমাধ্যমকর্মীর প্রযুক্তিগত দক্ষতা থাকলে ছবি, সংবাদ ও অন্যান্য বিষয়াদি খুব সহজে সত্য উদঘাটন করতে পারবে। গুজব প্রতিরোধে ফ্যাক্টচেকের পাশাপাশি মোবাইল সাংবাদিকতার গুরুত্ব সম্পর্কেও আলোচনা করেন তিনি।

তিনি বলেন, পূর্বের ন্যায় সাংবাদিকতার ধরন পরিবর্তন হওয়ায় সাংবাদিকদের দক্ষ করে তুলতে প্রশিক্ষণ প্রয়োজন। কারণ পরিমিতিবোধ না থাকলে সাংবাদিকতায় আকর্ষণীয় প্রতিবেদন তৈরি করা সম্ভব হয় না।


আরো সংবাদ



premium cement