২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


ঢাকায় জাকাত মেলা-২০২৪ শুরু

ঢাকায় জাকাত মেলা-২০২৪ শুরু - ছবি : সংগৃহীত

দারিদ্র্য বিমোচনে জাকাতের মাধ্যমে অবদান রাখার জন্য বিত্তবানদের প্রতি আহ্বান জানিয়ে ঢাকার আলোকি কনভেনশন সেন্টারে শুরু হয়েছে দুই দিনব্যাপী জাকাত মেলা-২০২৪।

শনিবার (২ মার্চ) ‘মেকিং এ ডিফারেন্স উইথ জাকাত’ প্রতিপাদ্য নিয়ে সেন্টার ফর জাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম) এ অনুষ্ঠানের আয়োজন করে।

‘দারিদ্র্য বিমোচনে অগ্রণি উদ্ভাবন' শীর্ষক সেমিনারে অর্থনীতিবিদ ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অধ্যাপক ড. হোসেন জিল্লুর রহমান বলেন, আর্থিক অন্তর্ভুক্তিকে দরিদ্র জনগোষ্ঠীর আর্থিক ক্ষমতায়নে রূপান্তরের জন্য জাকাত একটি নৈতিকতাভিত্তিক হাতিয়ার হতে পারে।

হোসেন জিল্লুর রহমান বলেন, বিশ্বব্যাপী আর্থিক অন্তর্ভুক্তি অর্থনীতিতে একটি জনপ্রিয় শব্দ। ‘তবে দারিদ্র্যপীড়িত মানুষের আর্থিক ক্ষমতায়নের ক্ষেত্রে জাকাত বড় ভূমিকা রাখতে পারে।’

ব্যবস্থাপনা ব্যয়ের ব্যাপারে জাকাত ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে আরো সতর্ক হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ব্যবস্থাপনা ব্যয় কমাতে পারলে জাকাত দিয়ে আরো বেশি মানুষের সেবা করা যেত।

অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব সাউদার্ন কুইন্সল্যান্ডের ইমেরিটাস প্রফেসর মো: শাহজাহান মিয়ার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি আব্দুর রউফ, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক আব্দুল আউয়াল সরকার, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) উপব্যবস্থাপনা পরিচালক ড. ফজলে রাব্বি সাদেক আহমেদ, সরকারের সাবেক সচিব আরাস্তু খান এবং ইসলামী চিন্তাবিদ অধ্যাপক মোখতার আহমদ।

রহিমআফরোজ, খাদিম সিরামিকস, কোহিনূর কেমিক্যালস, রহিম স্টিল, সাউথ ব্রিজ, হজ ফাইন্যান্স কোম্পানি লিমিটেডসহ বেশ কয়েকটি শীর্ষস্থানীয় ব্যবসায়িক প্রতিষ্ঠান ব্যক্তিগত জাকাতের সঠিক হিসাব নিকাশসহ ব্যবসায়িক জাকাত গণনা পদ্ধতির খুঁটিনাটি জানার জন্য এই জাকাত মেলার পৃষ্ঠপোষকতা করছে।

জাকাত মেলা আজ সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। এতে জাকাত পরামর্শ কেন্দ্রসহ বিভিন্ন আর্থিক ও জাকাত প্রতিষ্ঠানের স্টল ও বিভিন্ন ইসলামী বইয়ের স্টল থাকবে।

বিচারপতি আব্দুর রউফ বলেন, ইসলামে জাকাতের প্রচলন করা হয়েছে, যাতে গুটিকয়েক বিত্তশালীর হাতে সম্পদ পুঞ্জিভূত হওয়া ঠেকানো যায়।

সিজেডএমের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ আইয়ুব মিয়া বলেন, গত ১৫ বছরে প্রতিষ্ঠানটির প্রায় ১৫ লাখ মানুষ সুবিধা পেয়েছে। বর্তমানে ১২ হাজার মানুষ নিয়মিত খাদ্য সহায়তা পাচ্ছে।

আবদুল আউয়াল সরকার বলেন, সঠিকভাবে জাকাত আদায় করা গেলে বছরে ৮০ হাজার কোটি টাকার তহবিল থাকবে, যা দেশের দারিদ্র্য বিমোচনে ব্যবহারের জন্য যথেষ্ট হবে।

এবারের জাকাত মেলায় মোট ছয়টি অধিবেশন অনুষ্ঠিত হবে।

রোববার (৩ মার্চ) বেলা ১১টায় খতিব ও ইমামদের জন্য ‘মানবকল্যাণে জাকাত, উশর ও ওয়াক্ফের গুরুত্ব’ শীর্ষক সেমিনার এবং বিকেলে বৈষম্য হ্রাসে ইসলামী সামাজিক অর্থায়নের ভূমিকা শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আবদুল মুয়ীদ চৌধুরীর সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইকোনমিক রিসার্চ গ্রুপের চেয়ারম্যান অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ।

এবারের জাকাত মেলায় বিশেষ অতিথি ও বক্তা হিসেবে উপস্থিত থাকছেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি মুহাম্মদ আব্দুর রউফ, সাবেক মন্ত্রী এম নুরুদ্দিন খান, ইমেরিটাস অধ্যাপক ড. শাহজাহান খান, ইসলামী ব্যাংকের পরামর্শক ফোরামের ভাইস চেয়ারম্যান এ কে এম নুরুল বুলবুলসহ সমাজের বিশিষ্ট অনেকে। সূত্র : ইউএনবি

 


আরো সংবাদ



premium cement