২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


ইউক্রেনের শান্তি পরিকল্পনা অর্থহীন : ল্যাভরভ

-

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইউক্রেনের প্রস্তাবিত শান্তি পরিকল্পনা অর্থহীন। কেননা এটি দখলকৃত এলাকা থেকে রাশিয়ার সেনা প্রত্যাহারের মতো অগ্রহণযোগ্য ধারণার ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এইসব ধারণাকে রাশিয়া সমর্থন করে না। শুক্রবার রাশিয়ার একটি দৈনিক পত্রিকায় প্রকাশিত একটি সাক্ষাৎকারে এই কথা বলেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। মস্কোর দৈনিক পত্রিকা ইজভেস্টিয়াকে ল্যাভরভ বলেছেন, যতক্ষণ পর্যন্ত রাশিয়াকে অংশগ্রহণের অনুমতি দেয়াসহ এর মৌলিক ভিত্তিগুলোর পরিবর্তন করা না হবে ততক্ষণ পর্যন্ত ইউক্রেনের প্রস্তাবিত শান্তি সম্মেলন সফল হবে না।
শান্তি আলোচনার বিষয়ে রাশিয়ার অবস্থান নিয়ে ল্যাভরভ বলেন, ‘যেকোনো পরিস্থিতিতে আমরা আলোচনা করতে প্রস্তুত। তবে তা ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ‘শান্তি ফর্মুলার’ ভিত্তিতে নয়।’ এই ফর্মুলার ঘোর বিরোধিতা করে তিনি বলেন, ‘ওয়াশিংটন, ব্রাসেলস, লন্ডন, প্যারিস বা বার্লিনের কোনো রাজনীতিবিদ কিভাবে বলতে পারেন জেলেনস্কির ফর্মুলার কোনো বিকল্প নেই।’
জেলেনস্কি প্রস্তাবিত ওই শান্তি পরিকল্পনায় ২০১৪ সালে রাশিয়ার সংযুক্ত করা ক্রিমিয়া এবং ইউক্রেনের ১৯৯১ সাল পরবর্তী সোভিয়েত সীমানা পুনরুদ্ধারসহ রুশ দখলকৃত অঞ্চল থেকে সেনা প্রত্যাহার করার আহ্বান জানানো হয়েছে।


আরো সংবাদ



premium cement