২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

হাইতিতে বানের মতো ঢুকছে মার্কিন অস্ত্র

-

হাইতির প্রধানমন্ত্রীর পদ থেকে এরিয়েল হেনরি পদত্যাগের পর দেশটিতে এখনো কোনো সরকারপ্রধান আসেননি। ফলে দেশটি কার্যত ‘অচল’ হয়ে পড়েছে। পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন, সেই নাম এখনো প্রকাশ করেনি দেশটির অন্তর্বর্তী প্রেসিডেন্সিয়াল কাউন্সিল। এই অবস্থায় ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ হিসেবে ধরা দিয়েছে বহিরাগত অস্ত্রের ব্যাপক প্রবেশ।
হাইতির অন্তর্বর্তী প্রেসিডেন্সিয়াল কাউন্সিলের সামনে বানের পানির মতো ঢুকতে থাকা বিদেশী অস্ত্র নিয়ন্ত্রণই একটি বড় চ্যালেঞ্জ। এরই মধ্যে অস্ত্রের ঝনঝনানির কারণে লোকজন গণহারে রাজধানী পোর্ট-অ-প্রিন্স ছেড়ে চলে যাচ্ছে। রাজনৈতিক দ্বন্দ্ব আর গ্যাংয়ের মধ্যে সংঘাতের কারণে পোর্ট-অ-প্রিন্স এরই মধ্যে উত্তপ্ত হয়ে উঠেছে। জাতিসঙ্ঘের অনুমান, হাইতিতে যত সঙ্ঘাত হয় তার বেশির ভাগই রাজধানীকেন্দ্রিক এবং রাজধানীর অন্তত ৮০ শতাংশই এখন গ্যাংগুলোর দখলে।
হাইতি কখনোই আগ্নেয়াস্ত্র উৎপাদন করেনি। কিন্তু জাতিসঙ্ঘের প্রতিবেদন থেকে দেখা যাচ্ছে, পোর্ট-অ-প্রিন্সে উচ্চ নির্ভুল লক্ষ্যমাত্রার রাইফেল একে-৪৭ থেকে শুরু করে ৯ মিমি পিস্তল, স্নাইপার রাইফেল এবং মেশিনগানের মতো অস্ত্রও এখন পাওয়া যাচ্ছে হরেদরে। আর বিপুল পরিমাণ অস্ত্র দেশটিতে গ্যাংগুলোর শক্তিমত্তা আরো বাড়িয়ে দিচ্ছে।
হাইতিতে ঠিক কী পরিমাণ অবৈধ অস্ত্র আছে, সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। তবে জাতিসঙ্ঘের একটি প্রতিবেদনে অনুমান করা হয়েছে, ২০২০ সালে দেশটিতে অন্তত ৫ লাখ বৈধ-অবৈধ বিভিন্ন অস্ত্র ছিল। চার বছরে নিশ্চয়ই সেই পরিমাণ বেড়েছে বৈ কমেনি। প্রতিবেদনে আরো বলা হয়, হাইতিতে যেসব অস্ত্র ও গোলাবারুদ ঢোকে, তার বেশির ভাগই চোরাচালান করে আনা হয় যুক্তরাষ্ট্রের টেক্সাস, ফ্লোরিডা ও জর্জিয়া থেকে।
হাইতির বিভিন্ন বন্দরে পোর্ট-অ-প্রিন্স, পোর্ট ডে পিক্স ও ক্যাপ-হাইতিতে অভিযান চালিয়ে দেখা গেছে, দেশটিতে আসা বেশির ভাগ অস্ত্রই আসে বিভিন্ন কনটেইনারে থাকা খেলনা ও কাপড়ের মাঝে। মজার ব্যাপার হলো, এসব খেলনা ও কাপড় হাইতিতে আসে অনুদান হিসেবে। এর আগে ২০২২ সালের জুলাই মাসে হাইতি কর্তৃপক্ষ বেশ কয়েক ডজন অস্ত্র ও প্রায় ১৫ হাজার রাউন্ড গোলাবারুদ জব্দ করে।


আরো সংবাদ



premium cement
ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের বগুড়ার শেরপুর প্রেসক্লাবের পুন: সভাপতি নিমাই-সম্পাদক মান্নান হিট স্ট্রোকে পাইকগাছার ইটভাটা শ্রমিকের মৃত্যু

সকল