২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

আমাজন রক্ষায় ব্রাজিল-ফ্রান্সের পরিকল্পনা

-

লাতিন আমেরিকার বন আমাজন রক্ষায় ১০০ কোটি ইউরো বিনিয়োগের পরিকল্পনা করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। গত মঙ্গলবার এই দুই প্রেসিডেন্ট এ ঘোষণা দেন। কেবল আমাজনের ব্রাজিল অংশ নয়, একসময়ের ফরাসি উপনিবেশ গায়ানাও এই বিনিয়োগের সুবিধা পাবে। যৌথ বিবৃতিতে দুই দেশ জানিয়েছে, আগামী চার বছর বন সংরক্ষণে এই অর্থ ব্যয় করা হবে। বিনিয়োগের অর্থ জোগানে ব্রাজিলের রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও ফ্রান্সের বিনিয়োগ সংস্থাগুলো একযোগে কাজ করবে।
ব্রাজিলে জাইর বলসোনারে প্রেসিডেন্ট থাকার সময়ে দেশটির সাথে ফ্রান্সের সম্পর্ক স্থবির হয়ে ছিল। লুলা ক্ষমতায় আসার পর দুই দেশের সম্পর্কোন্নয়নের উদ্যোগ আবারো শুরু হয়। তারই ধারাবাহিকতায় লুলা ও মাক্রোঁর এই সাক্ষাৎ। আমাজন বন সংরক্ষণ, বাণিজ্য উন্নয়নসহ নানা ক্ষেত্রে পরস্পর সহযোগিতা বাড়াতে এই সাক্ষাৎ অনেক বড় ভূমিকা রাখতে পারে বলে ধারণা বিশ্লেষকদের।
ব্রাজিলের পারা রাজ্যে বেলেমে শহরে এক বক্তব্যে লুলা জানান, মাক্রোঁর সফর বিশ্বের সবচেয়ে বড় রেইনফরেস্ট রক্ষায় বিশ্ব উদ্যোগের একটি গুরুত্বপূর্ণ অংশ। তিনি আরো বলেন, যেসব দেশ বন উজাড় করে ফেলেছে, তারা বনভূমি রক্ষায় সেসব দেশকে আর্থিকভাবে সাহায্য করতে পারে যারা এখনো বনভূমি রক্ষা করছে।
এ দিকে চলতি বছরের নভেম্বরে রিও ডি জেনিরোতে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর জোট জি-২০-এর শীর্ষ সম্মেলন আয়োজন করতে যাচ্ছে ব্রাজিল। এ ছাড়া আগামী বছর বেলেমে জাতিসঙ্ঘের জলবায়ু সম্মেলনও আয়োজন করা হবে। উল্লেখ্য, আজ বুধবার রিও ডি জেনিরোর ইতাগুই জাহাজ নির্মাণকেন্দ্রে মাক্রোঁ ও লুলা একটি ডিজেলচালিত সাবমেরিন উদ্বোধন করবেন। ফরাসি প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা সাবমেরিনটি ব্রাজিলে নির্মাণ করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইতিহাস গড়ল নেপাল, সতর্ক সংকেত বাংলাদেশের জন্যও গুচ্ছ ভর্তি পরীক্ষা : ১ মে ‘এ' ইউনিটের ফল, ১ আগস্টে ক্লাস শুরু শায়েস্তাগঞ্জে নদীতে গোসলে নেমে এক ভাইয়ের মৃত্যু, নিখোঁজ আরেকজন রোববার থেকে চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক পাকুন্দিয়ায় ইউপি চেয়ারম্যানসহ আসামি ৫২, গ্রেফতার ৪ জাল ভোট হলে তাৎক্ষণিক সেই কেন্দ্রের ভোট বন্ধ : ইসি আহসান হাবিব রাবিপ্রবিতে‘এ’ ইউনিটের গুচ্ছভর্তি পরীক্ষায় উপস্থিতি ৭৭.৩৯ শতাংশ রাজধানীর জুড়ে ইসতিসকার নামাজ আদায় নাগরপুরে তীব্র তাপদাহে হাসপাতালে রোগীর চাপ বাড়ছে উপজেলা নির্বাচন : নেতাদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের যে শর্তের কথা জানালেন রিজভী গুচ্ছের বিজ্ঞান বিভাগে সারাদেশে শিক্ষার্থীদের উপস্থিতি ৯০ শতাংশ

সকল