২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


রাশিয়ার অভিযোগ

দায়েশ, আলকায়েদাকে সমর্থন দিয়ে যাচ্ছে ওয়াশিংটন

-

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, ওয়াশিংটন আলকায়েদা ও দায়েশকে সমর্থন করে যাচ্ছে। ফলে এসব গোষ্ঠী কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্রের বিরোধীদেরই লক্ষ্যবস্তু বানাচ্ছে। কমসোমলস্কায়া প্রাভদা পত্রিকার একটি নিবন্ধে এসব কথা বলেন এই রুশ মুখপাত্র।
নিবন্ধে মারিয়া জাখারোভা মার্কিন যুক্তরাষ্ট্রকে আলকায়েদা ও দায়েশকে সমর্থন করার জন্য অভিযুক্ত করে বলেন, সাম্প্রতিক বছরগুলোতে আইএস অদ্ভুতভাবে নিজেদের পরিকল্পনাগুলোকে সমন্বয় করছে। তারা এখন বেছে বেছে যুক্তরাষ্ট্রের শত্রুদের হামলা করে। ফলে তাদের তালিকায় এখন আছে আফগানিস্তানের তালিবান, ইরান ও সিরিয়ার বৈধ কর্তৃপক্ষ এবং রাশিয়া। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভও আগের দিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দায়েশকে সমর্থনের অভিযোগ এনেছিলেন।
এ দিকে ইসলামিক আমিরাত আফগানিস্তান বলেছে, আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের উপস্থিতির সময়েই দায়েশের উত্থান হয়েছিল। আফগান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ অবশ্য দায়েশকে আফগানিস্তানের জন্য হুমকি মনে করেন না। তবে তিনি আফগানিস্তানের দায়েশের শক্তিশালী অবস্থান সম্পর্কে পশ্চিমা অতিরঞ্জিত প্রোপাগান্ডার ব্যাপারে ক্ষোভ প্রকাশ করেন। মুজাহিদ বলেন, আফগানিস্তানে মার্কিন দখলদারিত্বের অধীনে দায়েশ ছিল এমন একটি ইস্যু, যা ক্রমেই বেড়ে ওঠে এবং পরবর্তী সময়ে আফগান জনগণের জন্য সমস্যা তৈরি করে।
আফগানিস্তানের বর্তমান সরকার আসার তাদের বিরুদ্ধে লড়াই করেছে। রাজনৈতিক বিশ্লেষক সামিম শামসি বলেন, দায়েশ বা আইএসকে সৃষ্টি করা হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রের স্বার্থে কাজ করার জন্য। কিন্তু তারা সে দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারেনি। আমি মনে করি, এখন দায়েশের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায় ও সব দেশ মিলে একটি ব্যাপক এবং সর্বজনীন লড়াইয়ে নামা উচিত। তাদেরকে নিশ্চিহ্ন করা উচিত।


আরো সংবাদ



premium cement