১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


গাজা ইস্যুতে সৌদিতে মিলিত হচ্ছেন আরব-ইইউ কূটনীতিকরা

ফিলিস্তিনের প্রেসিডেন্ট ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রীও থাকছেন
গাজায় ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে ফ্রান্সের মর্যাদাপূর্ণ প্যারিস ইনস্টিটিউট অব পলিটিক্যাল স্টাডিজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রবেশ পথ বন্ধ করে দিয়ে বিক্ষোভ করছেন। এ সময় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ইসরাইলের কর্মকাণ্ডের নিন্দা জানানোর দাবি জানান শিক্ষার্থীরা : ইন্টারনেট -

শীর্ষ আরব ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কূটনীতিকরা সপ্তাহান্তে সৌদি আরবের রাজধানী রিয়াদে মিলিত হচ্ছেন। তারা অর্থনৈতিক শীর্ষ সম্মেলনের পাশাপাশি গাজার চলমান যুদ্ধ নিয়ে বৈঠক করবেন বলে প্রত্যাশা করা হচ্ছে। কূটনৈতিক কর্মকর্তারা এ কথা জানিয়েছেন। আজ রোববার রিয়াদে দুই দিনব্যাপী বিশ্ব অর্থনৈতিক ফোরামের বিশেষ বৈঠক শুরু হচ্ছে। সোমবার দ্বিতীয় দিনের বৈঠকে বিশেষভাবে গাজা নিয়ে আলোচনা হবে।
এতে যোগ দিচ্ছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস, মিসরের প্রধানমন্ত্রী মোস্তফা মাদবৌলি, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এবং গাজা উপত্যকার জন্যে জাতিসঙ্ঘের ত্রাণ সমন্বয়কারী সিগ্রিড কাগ। ইউরোপীয় কর্মকর্তাদের মধ্যে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন সেজার্ন গাজা যুদ্ধ নিয়ে আলোচনার জন্য রিয়াদ সফরে আসছেন। এ ছাড়া তার ইসরাইল ও ফিলিস্তিন সফরেরও পরিকল্পনা রয়েছে। শুক্রবার এক কূটনৈতিক সূত্রে বলা হয়েছে, রিয়াদে গাজা ও আঞ্চলিক পরিস্থিতি নিয়ে ইউরোপিয়ান, আমেরিকান ও আঞ্চলিক নেতৃবৃন্দের সাথে আলোচনার পরিকল্পনা করা হয়েছে।
এ দিকে মুখপাত্র সেবাস্তিয়ান ফেশার বলেছেন, জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালিনা বায়েরবক সোমবার রিয়াদে এসে পৌঁছাবেন এবং সিগ্রিড কাগ ও সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানসহ অন্যদের সাথে বৈঠকে যোগ দেবেন।
বার্লিনে সেবাস্তিয়ান ফেশার সাংবাদিকদের বলেছেন, বৈঠকে মধ্যপ্রাচ্যের বিভিন্ন সঙ্কট, উত্তেজনা হ্রাস ও শান্তিপূর্ণ ভবিষ্যতের অগ্রগতি নিয়ে আলোচনা হবে। উল্লেখ্য, সৌদি আরব কখনই ইসরাইলকে স্বীকৃতি দেয়নি। কিন্তু হামাসের গত ৭ অক্টোবরের হামলার আগে মার্কিন প্রশাসনের প্রচেষ্টায় ইসরাইল ও সৌদি আরব এক ঐতিহাসিক চুক্তির কাছাকাছি পৌঁছে গিয়েছিল।


আরো সংবাদ



premium cement
সূর্যের পিঠে ২ লাখ কিলোমিটার দীর্ঘ ক্ষত গাজার রাফাহ সীমান্ত কেন এত গুরুত্বপূর্ণ? মুসলিম নেতা ওয়াইসির টক্কর নিতে হায়দরাবাদে হিন্দুত্বের মাধবীলতা সংস্কৃতিতে আরো বেশি শ্রম-মেধা বিনিয়োগ করতে হবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী পঞ্চগড়ে বিএসএফের গুলিতে নিহত ২ বাংলাদেশীর লাশ হস্তান্তর কালীগঞ্জে আম পাড়তে গিয়ে কিশোরের মৃত্যু ‘নুসুক’ কার্ডধারী ছাড়া অন্য কারো মাশায়েরে মুকাদ্দাসায় প্রবেশ নিষিদ্ধ বোলারদের নৈপুণ্যে কষ্টার্জিত জয় বাংলাদেশের প্রতিটি ঘরে ইসলামের সঠিক দাওয়াত পৌঁছাতে হবে : মোবারক হোসাইন নাঙ্গলকোটে বিয়ের দাবিতে প্রেমিকা তরুণীর অনশন, পলাতক প্রেমিক চার উইকেট নেই জিম্বাবুয়ের

সকল