২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

রামাল্লায় ইসরাইলি বাহিনীর অভিযান, ৩ জন গুলিবিদ্ধ

রামাল্লা প্রশাসনিক রাজধানী হওয়ায় শহরটিতে এ ধরনের অভিযান বিরল
রামাল্লায় অভিযানের সময় ইসরাইলি সেনাদের প্রতিহত করতে রাস্তায় আগুন জ্বালিয়ে ব্যারিকেড তৈরি করে ফিলিস্তিনিরা : ইন্টারনেট -

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরের রামাল্লা শহরে অভিযান চালিয়েছে ইসরাইল। গতকাল বৃহস্পতিবার গভীর রাত ও ভোরে চালানো এই অভিযানের সময় আহত ছয় ফিলিস্তিনিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে কমপক্ষে তিনজন গুলিবিদ্ধ বলে জানিয়েছেন ফিলিস্তিনি কর্মকর্তারা। অবশ্য রামাল্লা শহরে ইসরাইলের এই ধরনের অভিযান বেশ বিরল। মূলত এই শহরটি ফিলিস্তিন রাষ্ট্রের কার্যত প্রশাসনিক রাজধানী হিসেবে কাজ করে থাকে। বৃহস্পতিবার ভোরে ইসরাইলি বাহিনী অধিকৃত পশ্চিমতীরের ফিলিস্তিনি শহর রামাল্লায় বিরল অভিযান চালানোর সময় ফিলিস্তিনিদের প্রতিরোধের মুখোমুখি হয়।
ইসরাইলি সেনাবাহিনীর দাবি, সেখানে এক হামলাকারীর বাড়ি ভেঙে ফেলার জন্য এই অভিযান চালানো হয়েছে। একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, বৃহস্পতিবার গভীর রাতে ইসরাইলি সেনাবাহিনীর বিশাল সামরিক কনভয় ফিলিস্তিনি সরকারের প্রশাসনিক কেন্দ্র রামাল্লা শহরের কেন্দ্রস্থলে পৌঁছায়। পরে কয়েক শ’ ফিলিস্তিনি ওই এলাকায় জড়ো হন। ওই প্রত্যক্ষদর্শী বলেন, একপর্যায়ে কিছু ফিলিস্তিনি যুবক ইসরাইলি বাহিনীর দিকে ঢিল নিক্ষেপ করে।
এর আগে জড়ো হওয়া ফিলিস্তিনিদের ভিড়ে তাজা বুলেট, স্টান গ্রেনেড এবং টিয়ার গ্যাস নিক্ষেপ করে ইসরাইলি বাহিনী। এ সময় অ্যাম্বুলেন্সের সাইরেন বাজতে শোনা যায় এবং বিক্ষুব্ধরা ট্র্যাশ বিনে আগুন লাগিয়ে রাস্তা অবরুদ্ধ করেন। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অন্তত ছয়জনকে চিকিৎসার জন্য হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। তাদের মধ্যে তিনজন গুলিবিদ্ধ হয়েছেন। ইসরাইলি সামরিক বাহিনী দাবি করেছে, তাদের বাহিনী রামাল্লায় ‘গত নভেম্বরে জেরুসালেমে বোমা হামলাকারী সন্ত্রাসীর বাসভবন গুঁড়িয়ে দেয়ার জন্য’ অভিযান পরিচালনা করছে। সে সময় জোড়া বিস্ফোরণে ইসরাইলি-কানাডিয়ান এক কিশোরসহ দুইজন নিহত এবং কমপক্ষে ১৪ জন আহত হয়েছিলেন। ইসরাইল দাবি করেছে, অপরাধীদের বাড়ি ভেঙে ফেলার এই নীতি শাস্তিমূলক এবং একইসাথে এটি সম্ভাব্য আক্রমণকারীদের রুখতে কাজ করবে।
এই ঘটনার কয়েক ঘণ্টা আগে ফিলিস্তিনে নিযুক্ত মার্কিন দূত হাদি আমর ফিলিস্তিনি কর্মকর্তা হুসেইন আল-শেখের সাথে দেখা করেন। মূলত যেসব অঞ্চল নিয়ে ফিলিস্তিনিরা রাষ্ট্রের মর্যাদা চায় তার মধ্যে পশ্চিমতীর রয়েছে। তবে সেখানে সহিংসতা গত বছর থেকে বেশ বেড়েছে। পশ্চিমতীরের শহরগুলোতে সামরিক অভিযান জোরদার করেছে ইসরাইল।


আরো সংবাদ



premium cement