২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নিকোলস হত্যার পর যুক্তরাষ্ট্রে পুলিশের বিশেষ ইউনিট বিলুপ্ত

-

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যে টায়ার নিকোলস নামে এক কৃষ্ণাঙ্গ যুবককে হত্যার দায়ে মেমফিস শহরের পুলিশ বিভাগের বিশেষ ইউনিট ‘স্করপিয়ন্স’ বিলুপ্ত করা হয়েছে। এই বিশেষ বিভাগের দায়িত্ব ছিল প্রতিবেশীদের মাঝে শান্তি স্থাপনে রাস্তাঘাটের অপরাধ দূর করা। ৫০ সদস্যের সমন্বয়ে গঠিত এই বিশেষ ইউনিটটির প্রধান লক্ষ্য ছিল কোনো বিশেষ এলাকার অপরাধকে নিয়ন্ত্রণ করা। তবে ৭ জানুয়ারির একটি ভিডিওতে এই ইউনিটের কর্মকর্তাদের দেখা যায় ২৯ বছর বয়সী নিকোলসকে পেটাতে আর এ কারণেই ইউনিটটি বিলুপ্ত করা হয়।
গত শনিবার এক বিবৃতিতে মেমফিস পুলিশ বিভাগ জানায়, সবার স্বার্থ বিবেচনা করে স্থায়ীভাবে ইউনিটটি অকার্যকর করা হলো। এ দিকে নিকোলসের পরিবার তাদের আইনজীবীর মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। বিবৃতিতে বলা হয়, টায়ার নিকোলসের মৃত্যুর পর নেয়া এই সিদ্ধান্ত পুরোপুরি সঠিক ও সামঞ্জস্যপূর্ণ এবং তা মেমফিসের নাগরিকদের জন্য অনন্য ও যথাযথ সিদ্ধান্ত।


২০২১ সালের অক্টোবরে টেনেসির মেমফিস শহরে গাড়ি চুরি ও দলকেন্দ্রিক সহিংসতার মতো অপরাধ নিয়ন্ত্রণে স্করপিয়ন্স ইউনিটটি গঠিত হয়। টায়ার নিকোলসের মৃত্যুতে গত সপ্তাহে এই ইউনিটের পাঁচ সদস্য-টাডারিয়াস বিন, দিমিত্রিয়াস হেলে, ডেসমন্ড মিলস, এমিট মার্টিন ও জাস্টিন স্মিথকে চাকরিচ্যুত করা হয়। এই পাঁচজনকে বৃহস্পতিবার জেলহাজতে পাঠানো হয়। এদের প্রত্যেকের বিরুদ্ধে হত্যা, হামলা, অপহরণ, অসদাচরণ ও নির্যাতনের অভিযোগ আনা হয়েছে।


আরো সংবাদ



premium cement