২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

অভিবাসন-প্রত্যাশীদের স্বাগত জানাবে কানাডা

-

বিশ্বের অনেক উন্নত দেশ যখন অভিবাসনের বিরুদ্ধে প্রতিক্রিয়ার সম্মুখীন হচ্ছে, ঠিক তখনই কানাডা বিদেশ থেকে আরও নতুন বাসিন্দাদের জন্য তাদের দরজা উন্মুক্ত করার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিতে যাচ্ছে।
গত দুই বছরে রেকর্ড সংখ্যক অভিবাসন প্রত্যাশীরা কানাডায় গিয়েছে। দেশটির ৩টি প্রধান রাজনৈতিক দলই এই নীতির সমর্থন করে। যতটুকু দ্বিমত পোষণ করে সেটা হলো অভিবাসন প্রক্রিয়াকে ধীর করে এমন আমলাতান্ত্রিক বাধার নিন্দা। একইভাবে প্রধান সংবাদ মাধ্যমে উত্থাপিত অভিযোগ এই নয় যে, অভিবাসন খুব সহজ; বরং খুব কঠিন-এমন অভিযোগ করা হয়।
অভিবাসন মন্ত্রী শন ফ্রেজার গত মাসে একটি সংবাদ সম্মেলনে গর্ব করে বলেছিলেন যে, ‘কানাডা ২০২২ সালে ৪ লাখ ৩০ হাজারেরও বেশি মানুষকে স্থায়ীভাবে বসবাসের অনুমোদন দেয়ায় তার অভিবাসন লক্ষ্যমাত্রা অতিক্রম করার পথে রয়েছে। এটি সহজেই ২০২১ সালে ৪ লাখ ১ হাজার অভিবাসীকে অনুমোদন দেয়ার রেকর্ডকে ছাড়িয়ে যাবে।
যুক্তরাষ্ট্রের জনসংখ্যা কানাডার ৯ গুণ। কিন্তু ২০২১ সালে দেশটির অভিবাসী অনুমোদনের সংখ্যা ২ লাখ ৪৫ হাজার যা আগের বছরের চেয়ে ৪ লাখ ৭৭ হাজার কম। অভিবাসন-সন্দেহবাদী ট্রাম্প প্রশাসন ক্ষমতা গ্রহণের ঠিক আগের বছরগুলোতে যুক্তরাষ্ট্র বছরে প্রায় ১০ লাখ মানুষের অভিবাসনের অনুমোদন দিত।


আরো সংবাদ



premium cement