৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


অবশেষে মালি ত্যাগ করল ফরাসি বাহিনী

-

অবশেষে আফ্রিকার দেশ মালি থেকে ফরাসি সশস্ত্রবাহিনী সম্পূর্ণরূপে সরে গেছে। দীর্ঘ দিন মালিতে অবস্থান করা এই বাহিনী নাইজারে স্থানান্তরিত হয়েছে। মালির সামরিক সরকারের বিরুদ্ধে রাশিয়ান ভাড়াটেদের ব্যবহারের অভিযোগ করেছিল ফ্রান্স। এ কারণে ফরাসি বাহিনী মালি থেকে সরিয়ে নেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রেসিডেন্টন ইমানুয়েল ম্যাক্রোঁ।
ফরাসি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফরাসি বাহিনী আনুষ্ঠানিকভাবে মালিয়ান অঞ্চল ছেড়েছে। মালিয়ান ভূখণ্ডে অবস্থান করা ফোর্সের শেষ সামরিক ইউনিটটি মালি এবং নাইজারের মধ্যকার সীমানা সোমবার স্থানীয় সময় বেলা ১১টায় অতিক্রম করে।
ফরাসি সেনাবাহিনী প্রাথমিকভাবে ২০১৩ সালে মালিতে হস্তক্ষেপ করেছিল। ২০১২ সালে বিদ্রোহী গোষ্ঠীগুলো উত্তর মালি দখল করার পর অপারেশন সার্ভাল পরিচালনা করে ফ্রান্স। সবশেষ সেনারা অপারেশন বারখানে পরিচালনার দায়িত্বে ছিলেন।
যদিও ২০১৩ সালে মালিতে ফরাসি সৈন্যদের স্বাগত জানানো হয়েছিল। তৎকালীন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলান্দ উষ্ণ অভ্যর্থনা পেয়েছিলেন। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে মালির জনসাধারণ ফরাসি বাহিনীর প্রতি ক্ষিপ্ত হয়ে ওঠে। মালির বিভিন্ন শহরে বাহিনীটিকে মালি ত্যাগের আহ্বান জানিয়ে বিক্ষোভ হয়।
ফ্রান্স এবং মালির সামরিক সরকারের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা বর্তমান পরিস্থিতি ত্বরান্বিত করতে সহায়তা করেছে। ফ্রান্সের বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ চলতি বছরের ফেব্রুয়ারিতে অভিযোগ করেছিলেন, মালি সরকার রাশিয়ার আধাসামরিক সংস্থা ওয়াগনার গ্রুপের ভাড়াটেদের সাথে কাজ করছে। ফরাসি বাহিনী চার-ছয় মাসের মধ্যে মালি থেকে সম্পূর্ণ সেনা প্রত্যাহার করার ঘোষণাও দেন তিনি।
মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ এবং বেশ কয়েকটি আন্তর্জাতিক মিডিয়া মালিতে রাশিয়ান ভাড়াটে সৈন্যদের সংঘটিত বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং নির্যাতনের বিষয়ে রিপোর্ট করে। তবে মালির সামরিক সরকার এ অভিযোগ বরাবর অস্বীকার করেছে।
মালি সরকারের দাবি, তারা শুধু রাশিয়ান সরকারি প্রশিক্ষকদের সাথে কাজ করে। দশকব্যাপী সঙ্ঘাতের মধ্যে ২০২২ সাল ছিল মালির জন্য সবচেয়ে মারাত্মক। এ বছর বেসামরিক এবং সরকারি বাহিনী উভয়ই বিদ্রোহীদের হামলা শিকার হয়েছে। চলতি মাসেও টেসিটে হামলায় ৪২ জন মালিয়ান সৈন্য নিহত হয়।

 


আরো সংবাদ



premium cement