২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভের মন্তব্য

ইউরোপেও ঘটতে পারে পারমাণবিক দুর্ঘটনা

-

ইউক্রেনের পশ্চিমা মিত্র দেশগুলোকে প্রচ্ছন্ন হুমকি দিয়েছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। ইউক্রেনের ঝাপোরিজ্জিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ঘিরে সেনা সমাবেশ ঘটিয়ে রাশিয়া পারমাণবিক বিপর্যয়ের কি বাড়াচ্ছে বলে অভিযোগ করে আসছে কিয়েভের মিত্র দেশগুলো। এর জেরেই তাদের উদ্দেশ্যে প্রচ্ছন্ন হুমকি উচ্চারণ করেন সাবেক রুশ প্রেসিডেন্ট। ইউক্রেন অভিযোগ করে আসছে রাশিয়া এমন অবস্থান থেকে শহরগুলোর ওপর গোলাবর্ষণ করছে সেই দিকে ইউক্রেনীয় বাহিনীর পাল্টা গুলি চালানোর ঝুঁকি নেয়া সম্ভব নয়।
আর রাশিয়া বলছে ইউক্রেন নিজেদের শহরে গোলাবর্ষণ করে তাদের ওপর দায় চাপাচ্ছে। মস্কোর দাবি ওই বিদ্যুৎকেন্দ্রে হামলা চালাচ্ছে ইউক্রেন। রাশিয়ার নিরাপত্তা কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ গত শুক্রবার নিজের টেলিগ্রাফ চ্যানেলে লেখেন, ‘তারা (কিয়েভ এবং তার মিত্ররা) বলছে এটা রাশিয়া। এটি স্পষ্টতই শতভাগ বাজেকথা, এমনকি বোকা রুসোফোবিক মানুষের ক্ষেত্রেও’। রাশিয়ার এই সাবেক এই প্রেসিডেন্ট আরো লেখেন, ‘ভুলে গেলে চলবে না ইউরোপীয় ইউনিয়নেরও পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র রয়েছে। এবং সেখানেও দুর্ঘটনা ঘটতে পারে’।
জাতিসঙ্ঘের পারমাণবিক প্রধান গত বৃহস্পতিবার রাতে সতর্ক করে বলেছেন, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের আশপাশে ‘সামরিক কর্মকাণ্ড’ থেকে মারাত্মক পরিণতি ঘটে যেতে পারে। আন্তর্জাতিক অ্যাটোমিক এনার্জি কমিশনের মহাপরিচালক রাফায়েল গ্রোসি অবিলম্বে বিদুৎকেন্দ্রটিতে পারমাণবিক বিশেষজ্ঞদের যাওয়ার সুযোগ দিতে রাশিয়া ও ইউক্রেনের প্রতি আহ্বান জানান।


আরো সংবাদ



premium cement
গাজা বিষয়ক সম্মেলনে আতিথেয়তা করবে সৌদি আরব চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড শ্রীনগরে নাতিকে মাদরাসায় দিয়ে ফেরার পথে ট্রেনের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু ইউক্রেনের ১৭টি ড্রোন ভূপাতিত করেছে রাশিয়া গ্রেফতারের আতঙ্কে নেতানিয়াহু, প্রতিরোধের চেষ্টায় যুক্তরাষ্ট্রও চলছে মেসি ঝলক, আবারো জোড়া গোল উল্লাপাড়ায় গাড়িচাপায় অটোভ্যানচালক নিহত থাইল্যান্ড সফর শেষে সোমবার দেশে ফিরবেন প্রধানমন্ত্রী বিপরীত উচ্চারণের ঈদ পুনর্মিলনী ফরিদপুরে ২ ভাইকে পিটিয়ে হত্যায় জড়িতদের অচিরেই গ্রেফতার করা হবে : র‌্যাব মুখোপাত্র ধর্মঘটে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পরিবহন বন্ধ, দুর্ভোগে মানুষ

সকল