২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ভারতের কাছ থেকে ক্ষেপণাস্ত্র সিস্টেম কিনবে ফিলিপাইন

-

ভারতের কাছ থেকে ৩৭ কোটি ৫০ লাখ ডলার মূল্যের ক্ষেপণাস্ত্র সিস্টেম কেনার একটি চুক্তি করেছে ফিলিপাইন। কোনো দেশের প্রতিরক্ষা খাতে ভারতের ক্ষেপণাস্ত্র রফতানির এটি প্রথম চুক্তি বলে জানিয়েছে ভারতের গণমাধ্যম।
চুক্তির কথা নিশ্চিত করে ফিলিপাইনের প্রতিরক্ষামন্ত্রী ডলফিন লরেঞ্জানা বলেছেন, নৌবাহিনীকে আরো শক্তিশালী করতে জাহাজ-বিধ্বংসী এসব ক্ষেপণাস্ত্র কেনা হচ্ছে।
নিজেদের সামরিক খাতকে আধুনিকায়নের জন্য ৫৮৫ কোটি ডলারের একটি পাঁচ বছর মেয়াদি পরিকল্পনা গ্রহণ করেছে ফিলিপাইন। দেশটির সামরিক খাতকে যুগোপযোগী করতে যুদ্ধের পুরনো সরঞ্জামগুলোকে আধুনিকায়নের সিদ্ধান্ত নিয়েছে তারা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের যুদ্ধজাহাজ এবং ভিয়েতনাম যুদ্ধে মার্কিন সামরিক বাহিনীর ব্যবহৃত হেলিকপ্টারগুলো আধুনিকায়ন এ পরিকল্পনার অংশ। পরিকল্পনাটির মেয়াদের শেষ পর্যায়ে ভারতের ‘ব্রাহ্মোস’ ক্ষেপণাস্ত্র কেনার চুক্তি করল দেশটি।
চুক্তি অনুযায়ী, ব্রাহ্মোস অ্যারোস্পেস প্রাইভেট লিমিটেড ফিলিপিন্সকে তিনটি ব্যাটারি লঞ্চার, প্রশিক্ষণ সরঞ্জাম এবং রক্ষণাবেক্ষণসহ প্রয়োজনীয় সব ধরনের সহায়তা দেবে বলে শুক্রবার রাতে এক ফেসবুক পোস্টে জানিয়েছেন ফিলিপাইনের প্রতিরক্ষামন্ত্রী। চুক্তিটির আলোচনা ২০১৭ সালে শুরু হলেও বাজেট বরাদ্দ এবং করোনাভাইরাস মহামারীর কারণে এটি বিলম্বিত হয়। জাহাজবিরোধী এ ক্ষেপণাস্ত্র কেনার উদ্দেশ্য হলো ফিলিপাইনের ২০০ নটিক্যাল মাইলের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিদেশী জাহাজের চলাচলে বাধা দেয়া।


আরো সংবাদ



premium cement