২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

জার্মানির নতুন চ্যান্সেলর হিসেবে দায়িত্ব গ্রহণ শলৎসের

শপথ নিচ্ছেন নতুন চ্যান্সেলর ওলাফ শলৎস : এএফপি -

জার্মানির নতুন চ্যান্সেলর হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন ওলাফ শলৎস। এর মধ্য দিয়ে শেষ হলো অ্যাঞ্জেলা মারকেলের ঐতিহাসিক ১৬ বছরের শাসনকাল। জার্মান পার্লামেন্টে তার তিন দলীয় জোট সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর তাকে দাঁড়িয়ে সংবর্ধনা দেয়া হয়। এর ফলে জার্মানির ক্ষমতায় এলো ওলাফের মধ্য-বামপন্থী সোশ্যাল ডেমোক্র্যাট দল। একইসাথে সরকারে থাকছে গ্রিন পার্টি ও ব্যবসাবান্ধব ফ্রি ডেমোক্র্যাট পার্টি।
ওলাফের ক্ষমতা দখলের মধ্য দিয়ে অ্যাঞ্জেলা মারকেলের ৩১ বছরের রাজনৈতিক ক্যারিয়ারের সমাপ্তি হলো। ৬৩ বছর বয়স্ক ওলাফ এখন চ্যান্সেলর হিসেবে তার স্থান গ্রহণ করলেন। পার্লামেন্টে তার জোট ৩৯৫ ভোটের মধ্যে ৩০৩ ভোট পেয়েছে। এরপরই জার্মানির নবম ফেডারেল চ্যান্সেলর হিসেবে শপথ নেন ওলাফ। তাকে আনুষ্ঠানিকভাবে নিয়োগ দেন প্রেসিডেন্ট ফ্রাংক ওয়াল্টার।
উল্লেখ্য, তিন দলই আগে থেকে মন্ত্রিসভার সদস্যদের তালিকা প্রস্তুত করে রেখেছিল। ফলে বুধবার শপথবাক্য পাঠ করে যে যার মন্ত্রণালয়ের হাল ধরলেন। এবার স্বাস্থ্যমন্ত্রী হিসেবে এসপিডি দলের কার্ল লাউটারবাখের মনোনয়ন সবচেয়ে বেশি নজর কাড়ছেন। করোনা সঙ্কটের সময় বিশেষজ্ঞ হিসেবে তিনি দল, মত নির্বিশেষে জনসাধারণের একটা বড় অংশের আস্থা অর্জন করার পর তার নামই এই পদের জন্য সবচেয়ে বেশি আলোচিত হচ্ছিল।
নতুন সরকারি জোটের ঘোষিত অভিন্ন কর্মসূচির ওপর কোনো শরিক দল শেষ পর্যন্ত কতটা প্রভাব রাখতে পারল, সে বিষয়ে তর্ক-বিতর্কের শেষ নেই। এক জনমত সমীক্ষা অনুযায়ী সবচেয়ে ছোট শরিক হওয়া সত্ত্বেও এফডিপি দলই নিজস্ব স্বার্থ রক্ষায় সবচেয়ে সফল হয়েছে। অন্য দিকে দ্বিতীয় বৃহত্তম শক্তি হিসেবে সবুজ দলকে সবচেয়ে বেশি আপস মেনে নিতে হয়েছে বলে অধিকাংশ অংশগ্রহণকারী মনে করেন।
জার্মানির নতুন সরকার সত্যি বেশ কিছু ক্ষেত্রে বড় পরিবর্তনের লক্ষ্যমাত্রা স্থির করেছে। ন্যূনতম মজুরি ৮ ইউরো ৬০ সেন্ট থেকে বাড়িয়ে ঘণ্টায় ১২ ইউরো করা হচ্ছে। দীর্ঘকাল বেকার থাকা মানুষের জন্য আরো উদার ভাতার ব্যবস্থা করা হবে। অর্থনৈতিকভাবে দুর্বল পরিবারের শিশুদের কল্যাণে আরো আর্থিক সহায়তা করবে সরকার। জার্মানির বাসস্থান সঙ্কট মোকাবেলা করতে বছরে কমপক্ষে চার লাখ করে নতুন বাসস্থান নির্মাণের লক্ষ্যমাত্রাও স্থির করা হয়েছে ।


আরো সংবাদ



premium cement