২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

তালেবানকে সতর্ক করে দিলো যুক্তরাষ্ট্র-ইইউ

-

বিবিসির এক রিপোর্টে আফগান নিরাপত্তা বাহিনীর সাবেক সদস্যদের খুঁজে খুঁজে হত্যা ও গুমের দাবির পর তা বন্ধে তালেবানের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। এক যৌথ বিবৃতিতে তারা বলেছে, আফগানিস্তানের সাবেক সরকারি কর্মী ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের কোনো ধরনের ক্ষতি না করার যে প্রতিশ্রুতি তালেবান দিয়েছিল, তা তাদের মেনে চলা উচিত। বিবৃতিতে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও আরো ২০টি দেশ বলেছে, “বিচারবহির্ভূত হত্যা ও গুমসংক্রান্ত যেসব খবর মিলছে তাতে আমরা গভীর উদ্বিগ্ন”।
আগস্টে ক্ষমতা দখলের পর থেকে তালেবান আফগান নিরাপত্তা বাহিনীর শতাধিক সাবেক সদস্যকে হত্যা ও গুম করেছে বলে বিবিসির এক খবরের প্রতিক্রিয়ায় তারা এ বিবৃতি দিল। গত সপ্তাহে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ প্রকাশিত এক রিপোর্টে তালেবানের ক্ষমতা দখলের চার মাসে একসময় আফগান নিরাপত্তা বাহিনীতে কর্মরত শতাধিক সদস্যকে হত্যা ও গুম করা হয়েছে বলে দাবি করা হয়। একই রিপোর্টে বলা হয়, ১৫ অগাস্ট থেকে ৩১ অক্টোবরের মধ্যে তালেবান তাদের হাতে ধরা পড়া অথবা আত্মসমর্পণ করা নিরাপত্তা বাহিনীর সাবেক ৪৭ সদস্যকে মৃত্যুদণ্ড দিয়েছে।
তালেবান ক্ষমতা দখলের পর আফগানিস্তানের আগের সরকারগুলোর কর্মী ও নিরাপত্তা বাহিনীর সাবেক সদস্যদের কোনো ধরনের ক্ষতি করা হবে না বলে আশ্বস্ত করেছিল। তা সত্ত্বেও এ হত্যা-গুম চলছে বলে জানায় হিউম্যান রাইটস ওয়াচ। এ রিপোর্টের প্রতিক্রিয়ায় দেয়া বিবৃতিটি প্রকাশ করে যুক্তরাষ্ট্র, সেখানে তাদের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন, ব্রিটেন ও আরো ১৯ দেশের স্বাক্ষর দেখা গেছে।

 


আরো সংবাদ



premium cement