২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

আফগান বন্দীর আটক অবৈধ ঘোষণা মার্কিন আদালতের

-

কুখ্যাত গুয়ান্তানামো বে কারাগার ১৪ বছর জেল খাটার পর আফগানিস্তানের এক নাগরিকের আটকাদেশ অবৈধ ঘোষণা করেছে মার্কিন ফেডারেল আদালত। যুক্তরাষ্ট্রের জেলা জজ আদালতের বিচারক অমিত পি. মেহতা শুনানিতে বলেছেন, আফগান নাগরিক আবদুল্লাহ হারুন গুল যেহেতু আলকায়েদার কোনো অংশ ছিলেন না সে কারণে যুক্তরাষ্ট্র তাকে গুয়ান্তানামো কারাগারে বন্দী রাখতে পারে না।
২০০৭ সালের জুন মাসে আবদুল্লাহ হারুন গুলকে আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহর থেকে আটক করা হয়। কিন্তু আলকায়েদা অথবা এর সাথে সংশ্লিষ্ট কোনো গোষ্ঠীর সাথে আবদুল্লাহ হারুন গুলের কোনো সম্পর্ক পাওয়া যায়নি। এই কারণে মার্কিন বিচারক অমিত মেহেতা আফগান এ নাগরিকের আটকাদেশকে অবৈধ ঘোষণা করেছে।
তবে শিগগিরই আবদুল্লাহ হারুন গুল মুক্তি পাচ্ছেন না। আফগান বন্দীর আইনজীবী জানিয়েছেন, আদালতের এই রুলিংয়ের অর্থ হচ্ছে শুধুই আবদুল্লাহ হারুন গুলের আটকাদেশকে অবৈধ ঘোষণা করা। আইনজীবী তারা প্লোচোকি বলেন, আদালতের বিচারক আবদুল্লাহ হারুনকে বিমানে তুলে কাবুলে পাঠানোর জন্য মার্কিন সরকারকে নির্দেশ দিতে পারেন না, তবে মার্কিন সরকারের উচিত আদালতের এই রুলিংকে আমলে নিয়ে তা বাস্তবায়নে সহযোগিতা করা, তাকে অবশ্যই মুক্তি দেয়া উচিত।


আরো সংবাদ



premium cement