২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মিয়ানমারের সাথে সামরিক সম্পর্ক জোরদারে আগ্রহী রাশিয়া

-

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, মিয়ানমারের সাথে সামরিক সম্পর্ক জোরদারে প্রতিশ্রুতিবদ্ধ মস্কো। মিয়ানমারের সিনিয়র জেনারেল মিন অং হ্লাইংকে মঙ্গলবার তিনি এ কথা বলেন বলে জানিয়েছে রুশ বার্তা সংস্থা আরআইএ।
বার্তা সংস্থাটি জানিয়েছে, মঙ্গলবারের বৈঠকে শোইগু বলেছেন, ‘আমাদের দুই দেশের মধ্যে যে পারস্পরিক বোঝাপড়া, শ্রদ্ধা ও বিশ্বাস আছে তার ভিত্তিতে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের প্রচেষ্টায় আমরা দৃঢ়প্রতিজ্ঞ।’ একটি নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে হ্লাইং চলতি সপ্তাহে রাশিয়ার রাজধানী মস্কোতে যান। চলতি বছরের ফেব্রুয়ারিতে গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে মিয়ানমারের ক্ষমতায় বসা সামরিক জান্তার শাসনামলে নেইপিডোর সাথে মস্কোর একের পর এক দ্বিপক্ষীয় সফর ও অস্ত্রচুক্তি হয়েছে। এর মাধ্যমে রাশিয়া মিয়ানমারের সামরিক জান্তাকে বৈধতা দিচ্ছে বলে অভিযোগ বিভিন্ন মানবাধিকার সংগঠনের।
অভ্যুত্থানের পর এ বছরের মার্চেই রাশিয়া মিয়ানমারে বেসামরিক নিহতের সংখ্যা বাড়তে থাকায় উদ্বেগ জানিয়েছিল মানবাধিকার সংগঠনগুলো । সাম্প্রতিক বছরগুলোতে দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সম্পর্ক ক্রমাগত শক্তিশালী হয়েছে। মস্কো মিয়ানমারের সেনাদের নানান ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করেছে, তাদের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বৃত্তি পেয়েছে হাজার হাজার সৈন্য। পশ্চিমা বেশ কয়েকটি দেশ মিয়ানমারের সামরিক বাহিনীকে কালো তালিকাভুক্ত করলেও রাশিয়া তাদের কাছে সমরাস্ত্রও বিক্রি করে আসছে। মঙ্গলবার শোইগু-হ্লাইংয়ের এ বৈঠক মিয়ানমারের সামরিক জান্তাকে আরো আত্মবিশ্বাসী করে তুলবে বলে আশঙ্কা পশ্চিমা বিশ্লেষকদের।

 


আরো সংবাদ



premium cement