৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


বাণিজ্যবিরোধ সত্ত্বেও ভারতের সাথে আলোচনা চলবে

আশাবাদ পাকিস্তানের
-

গত কয়েক দিন ধরে দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্কের অবনতি সত্ত্বেও ভারতের সাথে অনানুষ্ঠানিকভাবে অন্তরালে তাদের যে আলোচনা চলছে তা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেছে পাকিস্তান। গত সপ্তাহে পাকিস্তান সরকার স্থল ও সমুদ্রপথের মাধ্যমে ভারত থেকে চিনি, তুলা ও সুতার আমদানিতে অর্থনৈতিক সমন্বয় কমিটির (ইসিসি) অনুমতি বাতিল করে। এই সিদ্ধান্তের পরেও ইসলামাবাদের রেড জোনের কর্মকর্তারা বলছেন, ভারত-পাকিস্তানের সম্পর্ক এ কারণে সাময়িক খারাপ হতে পারে, তবে তা ভিন্ন পথে যায়নি।
পাকিস্তানের এ দাবির অন্যতম কারণ হলো-পর্দার আড়ালে থেকে উভয়পক্ষই তাদের আলোচনা চালিয়ে যাচ্ছে। এতে তারা অনেক সময় ব্যয়ও করেছে। পাকিস্তানের ঊধ্বর্তন কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১৮ সাল থেকে এই আলোচনা শুরু হয়েছে। ২০১৯ সালে দুই দেশের মধ্যে দ্বন্দ্বের কারণে এটি বন্ধ হয়ে যায়। ২০২০ সালে এই আলোচনা ফের শুরু হয়। ইসলামাবাদের রেড জোন থেকে জানানো হয়েছে, ভারতীয় কর্মকর্তারা পাকিস্তানের যুক্তি শোনার জন্য তৈরি ছিলেন এবং প্রায়ই তারা গঠনমূলক প্রতিক্রিয়া জানান।
গত মাসে ভারত ও পাকিস্তানের সামরিক অভিযানের মহাপরিচালকদের মধ্যে আলোচনার পরে ২৪ থেকে ২৫ ফেব্রুয়ারি মধ্যরাত পর্যন্ত প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলওসি) এবং অন্যান্য সেক্টরে উভয়পক্ষ গুলি চালানো বন্ধ রাখে। উভয় সেনাবাহিনীর মধ্যে আলোচনা এমন সময়ে হয়েছে যখন এলওসি বরাবর বহুবার যুদ্ধবিরতি লঙ্ঘন হয়েছে। বিশেষত দু’পক্ষের এলওসি বরাবর বসবাসকারী গ্রামবাসীদের জন্য সহিংসতার মাত্রা বাড়ছে।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জারি করা এক যৌথ বিবৃতিতে বলা হয়, ২৪ থেকে ২৫ ফেব্রুয়ারি মধ্যরাত পর্যন্ত নিয়ন্ত্রণ রেখা এবং অন্য সব সেক্টরে গুলি চালানো বন্ধ করার জন্য উভয় পক্ষই সম্মত হয়েছিল।
পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের মতে, ইসলামাবাদের কর্মকর্তারা বিশ্বাস করেন, দু’দেশের মধ্যে অনানুষ্ঠানিক আলোচনার মাধ্যমে প্রমাণিত হয়েছে যে, উভয় দেশ শান্তিপূর্ণভাবে বিরোধ নিষ্পত্তি করতে সহায়ক এমন বিকল্প খুঁজতে প্রস্তুত এবং ইচ্ছুক।


আরো সংবাদ



premium cement