২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ভিয়েনার বৈঠক গঠনমূলক : ইরান

পরবর্তী বৈঠক আগামী শুক্রবার; যোগ দেয়নি যুক্তরাষ্ট্রের কোনো প্রতিনিধি; সব নিষেধাজ্ঞা এক সাথেই তুলে নিতে হবে : আরাকচি
-

পরমাণু সমঝোতা ইস্যুতে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরান ও পরাশক্তি দেশগুলোর মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। পরে এই বৈঠককে গঠনমূলক বলে বর্ণনা করেছে তেহরান। গত মঙ্গলবার ভিয়েনার ইম্পেরিয়াল ও গ্র্যান্ড হোটেলে ইরান, চীন, রাশিয়া, জার্মানি, ফ্রান্স ও ব্রিটেনের প্রতিনিধিরা এই বৈঠকে অংশ নেন।
২০১৫ সালে স্বাক্ষরিত ওই চুক্তিতে যুক্তরাষ্ট্রকে কিভাবে ফিরিয়ে আনা যায় মূলত সেটা নির্ধারণ করতেই মঙ্গলবার এই বৈঠক অনুষ্ঠিত হয়। ২০১৫ সালে ইরানের সাথে ছয় বিশ্ব পরাশক্তির মধ্যে পরমাণু চুক্তি স্বাক্ষরিত হয়। কিন্তু ২০১৮ সালের মে মাসে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘ত্রুটিপূর্ণ’, ‘একপেশে’, ‘এর কোনো ভবিষ্যৎ নেই’ অভিযোগ তুলে চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে যান। ইরানের শীর্ষ পর্যায়ের পরমাণু আলোচক এবং অন্যতম উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি বলেছেন, যুক্তরাষ্ট্র যদি সত্যিই পরমাণু সমঝোতায় ফিরতে চায় তাহলে তেহরানের ওপর থেকে সমস্ত নিষেধাজ্ঞা একসাথেই তুলে নিতে হবে। তিনি বলেন, ‘ভিয়েনা আলোচনা গঠনমূলক হয়েছে। পরবর্তী বৈঠক আগামী শুক্রবার অনুষ্ঠিত হবে।’
অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অনুষ্ঠিত পরমাণু সমঝোতাবিষয়ক যৌথ কমিশনের বৈঠকের অবকাশে ইরানের স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল প্রেস টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন। তিনি প্রেস টিভিকে নিশ্চিত করেন যে, এই বৈঠকে আমেরিকার কোনো প্রতিনিধি উপস্থিত নেই। বৈঠকে শুধু ইরানের পরমাণু সমঝোতা ও নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয় নিয়ে আলোচনা হচ্ছে যাতে অংশ নিচ্ছে ইরান, রাশিয়া, চীন, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি।
আরাকচি জানান, ‘ভিয়েনা বৈঠক শেষে পরমাণু সমঝোতায় টিকে থাকা সদস্য দেশগুলো যুক্তরাষ্ট্রের সাথে কথা বলবে। ত্রুটি সম্পূর্ণ তাদের বিষয়। আমরা তাতে জড়িত থাকব না। আমরা শুধু পাঁচ জাতিগোষ্ঠীর সাথে কথা বলব।’ আরাকচি বলেছেন, পরমাণু সমঝোতা বাস্তবায়নের বিষয়টিকে ইরান খুবই গুরুত্ব দিচ্ছে, বরং গুরুত্ব দিচ্ছে না আমেরিকা। এ কারণে তারা এই সমঝোতা থেকে বেরিয়ে গেছে। ইরান এখন একবারেই নিষেধাজ্ঞা প্রত্যাহারের যে কথা বলছে তা খুবই যৌক্তিক এই কারণে যে, সমঝোতা অনুযায়ী নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা ছিল; তাদেরকে এখন তাই করতে হবে।

 


আরো সংবাদ



premium cement