০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


এরদোগানকে ফোন করবেন বাইডেন

-

তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগানের সাথে আলোচনা করতে তাকে টেলিফোন করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খোদ হোয়াইট হাউজ থেকেই এ তথ্য জানানো হয়েছে। বলা হয়েছে, কূটনৈতিক শিষ্টাচার অনুযায়ী ওভাল অফিস থেকে নিজেই তুর্কি প্রেসিডেন্টকে কল করবেন বাইডেন।
তুরস্ক ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কে শীতলতা চলছে। গত বছর মার্কিন পররাষ্ট্র সচিব মধ্যপ্রাচ্য সফরে এলেও তুরস্কে পা রাখেননি। অন্য দিকে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ মিসাইল কিনছে তুরস্ক। এটাও ভালো চোখে দেখছে না ওয়াশিংটন।
এ ছাড়া সিরিয়ায় হস্তক্ষেপ করেই চলেছে তুর্কি সেনারা। কারণ সিরিয়া ও ইরাক ভেঙে স্বাধীন কুর্দিস্তান গঠিত হোক তা তুরস্ক চায় না; কিন্তু মার্কিনিদের ইচ্ছে সম্পূর্ণ বিপরীত। ক্ষমতা গ্রহণের পর বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ নেতার সাথে ফোনালাপ করেছেন বাইডেন। এই তালিকায় রয়েছে কানাডা, মেক্সিকো, জাপান, জার্মানি, চীন, ব্রিটেন এবং ফ্রান্স। তুরস্ক কখন এমন ফোন পাবে, তা নিয়ে গুঞ্জন শুরুর পর হোয়াইট হাউজ জানিয়েছে, শিগগিরই কথা হচ্ছে এরদোগান আর বাইডেনের।


আরো সংবাদ



premium cement
আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতিতে জামায়াতের উদ্বেগ এমপি-মন্ত্রী-সচিবের আত্মীয় এগুলো দেখার প্রয়োজন নেই : ভোটগ্রহণ কর্মকর্তাদের ইসি সচিব বগুড়ায় শজিমেক ছাত্রলীগের ২ গ্রুপে সংঘর্ষ, আহত ১৩ স্বর্ণের দাম ভরিতে আরো কমলো ১৮৭৮ টাকা গাজায় হামাস যোদ্ধা ও ইসরাইলি বাহিনীর ব্যাপক সংঘর্ষ চান্দিনায় বজ্রপাতে কৃষকের মৃত্যু আমলা ও পুলিশদের বিজেপির হয়ে কাজ করার নির্দেশ দেয়া হয়েছে, অভিযোগ মমতার এডিবি প্রেসিডেন্টের সাথে অর্থমন্ত্রীর বৈঠক সিরাজদিখানে শিশু অপহরণ, থানায় অভিযোগ প্রিমিয়াম আবায়া হিজাবের জন্য মহিলাদের পছন্দের শীর্ষে মডেস্ট কালেকশনের প্রোডাক্ট সামিট করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক ফয়সাল

সকল