২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

চীন ও রাশিয়ার ৪ কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

-

যুক্তরাষ্ট্র গত শুক্রবার চীন ও রাশিয়ার বিভিন্ন কোম্পানির ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে। এ ব্যাপারে ওয়াশিংটনের বক্তব্য- কোম্পানিগুলো ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির উন্নয়নে সহযোগিতা করছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে বলেন, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির উন্নয়নে গুরুত্বপূর্ণ প্রযুক্তি ও উপকরণ সরবরাহে অভিযুক্ত চার কোম্পানির ওপর মার্কিন সরকারের সহায়তার এবং দুই বছর ধরে তাদের রফতানির ওপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।
চীন ভিত্তিক দুই কোম্পানি চেংদু বেস্ট নিউ ম্যাটারিয়ালস ও জিবো ইলিম ট্রেড এবং রাশিয়া ভিত্তিক দুই কোম্পানি নিলকো গ্রুপ ও জয়েন্ট স্টক কোম্পানি ইলাকনের ওপর বুধবার এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। পম্পেও আরো বলেন, ‘আমরা ইরানের ক্ষেপণাস্ত্র উন্নয়ন প্রচেষ্টা ঠেকানোর কাজ এবং ইরানকে ক্ষেপণাস্ত্র সংক্রান্ত উপকরণ ও প্রযুক্তি সহায়তা করা চীন ও রাশিয়ার মতো বিদেশী সরবরাহকারীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আমাদের নিষেধাজ্ঞা আরোপের ক্ষমতার ব্যবহার অব্যাহত রাখব।’
উপগ্রহ ধ্বংসে সক্ষম ক্ষেপণাস্ত্রের পরীক্ষা রাশিয়ার
এ দিকে পার্সটুডে জানায়, রাশিয়া সফলতার সাথে একটি অ্যান্টি-ব্যালিস্টিক মিসাইল সিস্টেমের পরীক্ষা চালিয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় গত বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছে। পশ্চিমা গণমাধ্যম দাবি করছে যে, রাশিয়ার এই ক্ষেপণাস্ত্র পশ্চিমা দেশগুলোর উপগ্রহ ধ্বংস করতে সক্ষম। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়েছে, এই অ্যান্টিব্যালিস্টিক মিসাইল সিস্টেম এরইমধ্যে রাশিয়ায় অ্যারোস্পেস ফোর্স ব্যবহার শুরু করেছে।
রাশিয়ার ফার্স্ট আর্মি অব স্পেশাল এয়ার অ্যান্ড অ্যান্টিব্যালিস্টিক মিসাইল ডিফেন্সের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল আন্দ্রে দেমিন জানান, এই অ্যান্টিব্যালিস্টিক মিসাইল সিস্টেমে ক্ষেপণাস্ত্রের বৈশিষ্ট্যই রয়েছে এবং পরীক্ষার সময় একই সাথে তা কয়েকটি লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়।

 


আরো সংবাদ



premium cement