২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

আজারবাইজানের তীব্র হামলায় আর্মেনিয়ান রেজিমেন্ট ধ্বংস

সংঘর্ষে মৃতের সংখ্যা বেড়ে ৯৫ আর্মেনীয় আগ্রাসনের নিন্দা ওআইসির
-

দক্ষিণ ককেশাসের নাগার্নো-কারাবাখ অঞ্চলে রোববার থেকে নতুন করে শুরু হওয়া আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধে গতকাল মঙ্গলবার আজারবাইজানের সেনাবাহিনী খোজাভান্দ অঞ্চলে অবস্থিত আর্মেনিয়ান সশস্ত্রবাহিনীর একটি রাইফেল রেজিমেন্টকে ধ্বংস করেছে। আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র কর্নেল ভগিফ দারগাহলি আজারটেক সংবাদ সংস্থাকে গতকাল মঙ্গলবার জানায়, আজারবাইজানের সেনাবাহিনী হামলা চালিয়ে খোজাভান্দ অঞ্চলের আর্মেনিয়ান তৃতীয় মার্টুনি রাইফেলধারী সেনাদলকে ধ্বংস করে।
দারগাহলি আরো জানান, এর ফলে আর্মেনিয়ান বাহিনী ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়েছে। ওই রেজিমেন্টটি সম্পূর্ণভাবে পরাস্ত হয়েছে। আরো এক শীর্ষ আর্মেনিয়ান সেনা কমান্ডারের মৃত্যুর খবর নিশ্চিত করেছে আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, আর্মেনিয়ান সেনাবাহিনীর ৬১তম স্পেশাল ইঞ্জিনিয়ার রেজিমেন্টের সামরিক ইউনিট #১৩৫১৬ এর অফিসার স্পেনটাক কোচারিয়ান আজ নিহত হয়েছেন। তিনি আরো বলেন, এ সময় আর্মেনিয়ান সেনাবাহিনীর কমান্ডার মৃত ও আহত সেনাদের সরি নেয়ার জন্য যানবাহন সরবরাহ করার অনুরোধ করে আবেদন জানিয়েছিল। নাগার্নো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সংঘর্ষে অন্তত ৯৫ জন নিহত হয়েছে। গত দু’দিন ধরে চলা সংঘর্ষে সোমবার পর্যন্ত ৮৪ জন সেনার মৃত্যু হয়েছে। এ ছাড়া আরো ১১ জন বেসামরিক লোক নিহতের খবর পাওয়া গেছে। যাদের মধ্যে আজারবাইজানের ৯ জন ও আর্মেনিয়ার ২ জন। এ নিয়ে মোট ৯৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।
ওআইসির নিন্দা : আন্তর্জাতিকভাবে স্বীকৃত আজারবাইজানের ভূখণ্ডে আর্মেনীয় আগ্রাসনের নিন্দা জানিয়েছে মুসলিম দেশগুলোর জোট ওআইসি। সোমবার জোটের এক বিবৃতিতে এ নিন্দা জানানো হয়। এতে বিদ্যমান সঙ্ঘাতের একটি রাজনৈতিক সমাধান খুঁজে বের করার তাগিদ দেয়া হয়। বিবৃতিতে বলা হয়, ওআইসি আর্মেনীয় সামরিক বাহিনীর দফায় দফায় উসকানি ও আগ্রাসনের তীব্র নিন্দা জানায়। একইসাথে আজারবাইজানের প্রতি সংহতি পুনর্ব্যক্ত করে মুসলিম দেশগুলোর জোটটি।
বিবৃতিতে বলা হয়, আর্মেনিয়া যেভাবে আজারবাইজানের বিভিন্ন এলাকায় আগ্রাসন অব্যাহত রেখেছে তাতে ওআইসি গভীর উদ্বেগের সাথে পুরো পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। তারা যুদ্ধবিরতি লঙ্ঘন করছে এবং এতে করে বেসামরিক নাগরিকদের প্রাণহানির ঘটনা ঘটছে। বিবৃতিতে আরো বলা হয়, আজারবাইজানের যে ভূখণ্ড আর্মেনিয়া দখল করে রেখেছে সেখান থেকে তাদের সরে যাওয়ার আহ্বান জানাচ্ছে ওআইসি। একইসাথে আলোচনার মাধ্যমে বিদ্যমান সঙ্কটের একটি রাজনৈতিক সমাধান খুঁজে নেয়ার আহ্বান জানানো হচ্ছে।
এ দিকে আজারবাইজানের ভূখণ্ডে আর্মেনীয় দখলদারিত্ব বন্ধের আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। সোমবার ইস্তাম্বুলে এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। অন্য দিকে বিদ্যমান সঙ্ঘাত থেকে তুরস্ককে দূরে রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে আর্মেনিয়া। এরদোগান বলেন, আর্মেনিয়া কর্তৃক কারাবাখ দখলের মাধ্যমে এ অঞ্চলে যে সঙ্কট শুরু হয়েছিল অবশ্যই তার অবসান ঘটাতে হবে।

 

 


আরো সংবাদ



premium cement