২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

দ: এশিয়ায় স্থিতিশীলতার শর্ত কাশ্মির সমস্যার সমাধান : এরদোগান

-

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, দক্ষিণ এশিয়ায় শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে হলে কাশ্মির সমস্যার সমাধান করতে হবে। এটা এখনো একটি প্রধান সমস্যা বলে উল্লেখ করেছেন তিনি। এরদোগান আরো বলেন, দু’পক্ষের আলোচনার মাধ্যমেই কাশ্মির ইস্যুর সমাধান সম্ভব। তিনি বলেন, আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধানের বিষয়ে আমরা সমর্থন জানাচ্ছি। কাশ্মিরের জনগণের জন্য এই সমস্যার সমাধান প্রয়োজন বলেও উল্লেখ করেন তিনি।
এরদোগানের ওই বক্তব্যে ক্ষোভ প্রকাশ করেছে ভারত। জাতিসঙ্ঘে তুরস্কের ওই বক্তব্যকে ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বলে উল্লেখ করা হয়েছে। একই সাথে ভারত বলছে, তুরস্কের এমন মন্তব্য গ্রহণযোগ্য নয়। প্রেসিডেন্ট এরদোগানের কাশ্মির ইস্যু নিয়ে মন্তব্য করার কয়েক ঘণ্টা পরেই জাতিসঙ্ঘে ভারতের প্রতিনিধি টি এস তিরুমূর্তি এ বিষয়ে সমালোচনা করে টুইট করেছেন। তিনি ওই টুইট বার্তায় বলেন, তুরস্কের উচিত অন্য দেশের সার্বভৌমত্বের প্রতি সম্মান রাখা। তিনি ওই টুইট বার্তায় আরো বলেন, আমরা জম্মু-কাশ্মিরের বিষয়ে তুর্কি প্রেসিডেন্টের বক্তব্য শুনেছি। তারা ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের চেষ্টা করছে যা, কখনোই মেনে নেয়া হবে না। তিনি বলেন, তুরস্কের উচিত অন্য দেশের নিজস্ব বিষয় ও তাদের সার্বভৌমত্বকে সম্মান করা এবং তাদের নীতিমালাতেও এর প্রতিফলন থাকা উচিত।
গত এক বছরে তুরস্ক বিভিন্ন আন্তর্জাতিক প্ল্যাটফর্ম ব্যবহার করে কাশ্মির প্রসঙ্গ তুলে এনেছে। তবে বরাবরই ভারত বিভিন্ন দেশকে সতর্ক করে বলেছে যে, কাশ্মির ইস্যু তাদের অভ্যন্তরীণ বিষয়। গত সপ্তাহে তুরস্ক, পাকিস্তান এবং অরগ্যানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (আইসি) নিন্দা করেছিল ভারত। সে সময় এই দেশগুলো মানবাধিকার কাউন্সিলে কাশ্মির ইস্যু নিয়ে কথা বলেছিল। ভারতের দাবি, এটা তাদের অভ্যন্তরীণ বিষযে হস্তক্ষেপ।
কাশ্মির ইস্যুতে বহু বছর ধরেই ভারত এবং পাকিস্তানের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এখন পর্যন্ত দু’ দেশ এ বিষয়ে একমত হতে পারেনি।

 


আরো সংবাদ



premium cement