২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

গ্রিসের সাথে বৈঠকে আপত্তি নেই তুরস্কের

পূর্ব ভূমধ্যসাগর নিয়ে উত্তেজনা
-

গ্রিসের সাথে তুরস্কের তীব্র বিরোধ সত্ত্বেও গ্রিক প্রধানমন্ত্রী কাইরিয়াকোস মিতসোকাতিসের সাথে বৈঠকে কোনো আপত্তি নেই আঙ্কারার। গত শুক্রবার জুমার নামাজের পর এক সংবাদ বিজ্ঞপ্তিতে নিজ প্রশাসনের এমন অবস্থানের কথা জানান তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোয়ান। এরদোয়ান বলেন, গ্রিক প্রধানমন্ত্রীর সাথে বৈঠকে আমাদের কোনো সমস্যা নেই। তবে এখানে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, সেখানে আমরা কী নিয়ে আলোচনা করব এবং কিসের আলোকে এ বৈঠক অনুষ্ঠিত হবে।
এক মাসেরও বেশি সময় ভূমধ্যসাগরে অবস্থানের পর সম্প্রতি আনাতোলিয়া বন্দরে ফিরে যায় ভূমধ্যসাগরে গ্যাস অনুসন্ধানে নিয়োজিত তুর্কি জাহাজ ওরুচ রেইস। এ নিয়েও কথা বলেন এরদোয়ান। তিনি বলেন, যথেষ্ট চিন্তাভাবনা করেই জাহাজটি ফিরিয়ে আনা হয়েছে। রক্ষণাবেক্ষণ সংক্রান্ত কিছু কাজ শেষে এটিকে আবার ভূমধ্যসাগরে নামানো হবে।
এ দিকে পূর্ব ভূমধ্যসাগর পরিস্থিতি নিয়ে তুরস্কের সাথে আলোচনা করেছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি এ নিয়ে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে এ নিয়ে আলোচনা হয়েছে। অন্য দিকে তুরস্কের সাথে বিবাদের মধ্যেই সামরিক সক্ষমতা বাড়ানোর ঘোষণা দিয়েছে গ্রিস। দেশটির প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোটাকিস জানিয়েছেন, তার দেশ উল্লেখযোগ্য সংখ্যক সামরিক সরঞ্জাম ক্রয় করবে। এর মধ্যে ফ্রান্সের তৈরি ১৮টি রাফাল যুদ্ধবিমান, চারটি ফ্রিগেট এবং চারটি নেভি হেলিকপ্টারও রয়েছে।
আগামী ২৪ ও ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য ইউরোপীয় কাউন্সিলের বৈঠকের শীর্ষ এজেন্ডায় রয়েছে তুরস্ক ও গ্রিসের মধ্যকার বিবাদের বিষয়টি। ফ্রান্স ও গ্রিসের মতো দেশগুলো তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের জন্য সংস্থাটির ওপর চাপ প্রয়োগ করছে।

 


আরো সংবাদ



premium cement