২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ভারতের ১০ম গোয়েন্দা ড্রোন ভূপাতিত করল পাকিস্তান

-

পাকিস্তানের সামরিক বাহিনী ভারতের আরো একটি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করার কথা জানিয়েছে। রোববার রাতে পাকিস্তান আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর বা আইএসপিআর জানিয়েছে, সীমান্তরেখা দিয়ে পাকিস্তানের আকাশসীমায় প্রবেশ করার পর ভারতের ওই গোয়েন্দা ড্রোনটিকে ধ্বংস করা হয়।
আইএসপিআর জানায়, তারা চলতি ২০২০ সালের শুরু থেকে এখন পর্যন্ত ভারতের অন্তত ১০টি ড্রোন ভূপাতিত করতে সক্ষম হয়েছে। গত মে মাসেও পাকিস্তান সামরিক বাহিনী ভারতের অন্তত দু’টি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করার দাবি করেছিল। সীমান্তের ভেতরে গোয়েন্দা ড্রোন পাঠানোর ঘটনাকে বিদ্যমান রীতিনীতি এবং আকাশ প্রতিরক্ষাবিষয়ক চুক্তির সুস্পষ্ট লঙ্ঘন বলে মন্তব্য করেছে পাকিস্তানের সামরিক বাহিনী।
বিবৃতিতে পাকিস্তানের সেনাবাহিনী জানায়, ভারতের একটি ড্রোন পাকিস্তান ভূখণ্ডে ঢুকেছিল। সেটিকে গুলি করে ধ্বংস করা হয়েছে। সীমান্ত পেরিয়ে ভারতীয় ড্রোনটি পাকিস্তানে ঢুকে ছবি তুলছিল বলে তাদের দাবি। ভারত এ বিষয়ে এখনো পর্যন্ত কোনো উত্তর দেয়নি। লাইন অফ কন্ট্রোলের পাণ্ডু সেক্টরে ড্রোনটি দেখা গিয়েছিল বলে জানিয়েছে পাকিস্তানের সেনাবাহিনী। গুলি করার পর তার ধ্বংসাবশেষ পাকিস্তান সীমান্তে পড়েছে বলে জানানো হয়েছে। সীমান্ত পেরিয়ে প্রায় ২০০ মিটার ঢুকে পড়েছিল ড্রোনটি।
গত কয়েক মাস ধরে জম্মু-কাশ্মির সেক্টরে ভারত-পাক সীমান্তে লাগাতার গোলাগুলি চলছে। দুই দেশেরই অভিযোগ, অন্য দেশ অনাক্রমণ চুক্তি লঙ্ঘন করে গোলা বর্ষণ করছে। তারই মধ্যে কাশ্মিরে একাধিক সংঘর্ষ হয়েছে। সেনাবাহিনীর সঙ্গে হিজবুল মুজাহিদিনসহ একাধিক গোষ্ঠীর সংঘর্ষ হয়েছে। তাতে দুই পক্ষেরই প্রাণহানি হয়েছে। এই পরিস্থিতিতে পাকিস্তান সেনাবাহিনীর এই বিবৃতি সীমান্তে উত্তেজনা আরো বাড়াবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। এমনিতেই গত কয়েক মাস ধরে সীমান্ত নিয়ে উদ্বিগ্ন হয়ে আছে ভারত। লাদাখ সীমান্তে চীনের সঙ্গে সঙ্ঘাত হয়েছে। কূটনৈতিক মহলে আলোচনা চললেও লাদাখ বিতর্কের অবসান হয়নি।

 


আরো সংবাদ



premium cement