০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


আয়া সোফিয়াকে মসজিদ ঘোষণায় রাশিয়ার সমর্থন

-

তুরস্কে বিখ্যাত আয়া সোফিয়াকে মসজিদে রূপান্তর করার যে সিদ্ধান্ত নেয়া হয়েছে, তার পক্ষেই অবস্থান নিয়েছে রাশিয়া। বিশ্বের বিভিন্ন দেশের নেতারা এই সিদ্ধান্তের নিন্দা জানালেও ক্রেমলিন একে তুরস্কের অভ্যন্তরীণ বিষয় হিসেবেদেখছে । তুরস্কের সুপ্রিম কোর্টের এক রায়ের পর এরদোগান গত ১০ জুলাই (শুক্রবার) আয়া সোফিয়াকে মসজিদ হিসেবে ঘোষণা করেন। তুর্কি জনগণ এরদোগানের এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। তবে পশ্চিমা দেশগুলো এর তীব্র বিরোধিতা করছে। তবে রাশিয়ার অবস্থান ভিন্ন।
সোমবার স্পুটনিক রেডিওকে দেয়া সাক্ষাৎকারে রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভেরশিনিন বলেছেন, এটি সম্পূর্ণ তুরস্কের অভ্যন্তরীণ বিষয় এবং এতে বাইরের কোনো দেশের হস্তক্ষেপ কাম্য নয়। ভেরশিনিন আরো বলেন, বিষয়টি নিয়ে বিশ্বব্যাপী যে ব্যাপক প্রতিক্রিয়া হয়েছে সে বিষয়ে সামগ্রিকভাবে জানার পর বলতে চাই, একটি দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা উচিত নয়। প্রায় দেড় হাজার বছরের পুরনো আয়া সোফিয়া মুসলিম, খ্রিষ্টান ও বিদেশীদের জন্য উন্মুক্ত থাকবে বলে জানিয়েছেন এরদোগান। তিনি বলেছেন, আয়া সোফিয়াকে মসজিদে রূপান্তরে তুরস্ক সার্বভৌম অধিকারের চর্চা করেছে।
প্রতিষ্ঠাকাল থেকেই আয়া সোফিয়ার ইতিহাস আজ অবধি বেশ বৈচিত্র্যপূর্ণভাবে আবর্তিত হয়ে আসছে। ৩৬০ খ্রিষ্টাব্দে সর্বপ্রথম এটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন রোমান সাম্রাজ্যের প্রথম খ্রিষ্টান সম্রাট কনস্টান্টিনোপল। বর্তমান কাঠামো তৈরি করেন সম্রাট জাস্টিনিয়ান। প্রতিষ্ঠার পর থেকে ১২০৪ সাল পর্যন্ত আয়া সোফিয়া ছিল ইস্টার্ন অর্থডক্স ক্যাথিড্রাল। ১২০৪ থেকে ১২৬১ সাল পর্যন্ত রোমান ক্যাথলিক চার্চ, ১২৬১তে এটি আবার ইস্টার্ন অর্থডক্স ক্যাথিড্রালে ফিরে আসে এবং ১৪৫৩ সাল পর্যন্ত অর্থডক্স গির্জা হিসেবেই বহাল ছিল আয়া সোফিয়া।অতঃপর ঘটনাবহুল ঐতিহাসিক এক যুদ্ধে ইস্তাম্বুল জয়ের সময় এটিও জয় করেন উসমানি খলিফা সুলতান মুহাম্মাদ আল ফাতিহ। এর পরই এটিকে মসজিদে রূপান্তর করা হয়। ঐতিহাসিক সূত্রের বরাতে আলজাজিরা জানায়, সুলতান মুহাম্মাদ আল ফাতিহ ইস্তাম্বুুল জয় করার পর যাজকদের কাছ থেকে আয়া সোফিয়া বিক্রি করার আবেদন জানান এবং যাজকরা রাজি হলে নিজের টাকায় গির্জাটি ক্রয় করেন।
তিনি বিজয়ী হিসেবে গির্জা ছিনিয়ে নিতে পারতেন, রাষ্ট্রীয় টাকায় কিনতে পারতেন, কিন্তু সেসব না করে চুক্তিনামা করে নিজের টাকায় গির্জাটি ক্রয় করে নেন। এখনো সেই ঐতিহাসিক চুক্তিনামা সংরক্ষিত আছে।

 


আরো সংবাদ



premium cement