২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

তেহরানের ক্লিনিকে শক্তিশালী বিস্ফোরণ : নিহত ১৯

ফায়ার ব্রিগেড ও নিরাপত্তাকর্মীদের উদ্ধারতৎপরতা : ইন্টারনেট -

ইরানের রাজধানী তেহরানের উত্তরাঞ্চলে একটি ক্লিনিকে মঙ্গলবার শক্তিশালী বিস্ফোরণে কমপক্ষে ১৯ জন নিহত ও ১৪ জন আহত হয়েছেন। তেহরান ফায়ার ব্রিগেডের মুখপাত্র জালাল মালেকি গতকাল বুধবার সকালে হতাহতের এ সংখ্যা নিশ্চিত করেন। তিনি জানান, নিহতদের মধ্যে ১৫ জন নারী ও চারজন পুরুষ। দেশটির আধা-সরকারি বার্তা সংস্থা ইসনা পরিবেশিত খবরে এ কথা বলা হয়।
রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়, সিনা আতহার স্বাস্থ্য কেন্দ্রে এ বিস্ফোরণের কারণে পাশের বিভিন্ন ভবনের ক্ষতি হয়েছে এবং এতে রাতের আকাশে কালো ধোঁয়ার কুণ্ডলী দেখা যায়। তেহরানের জরুরি স্বাস্থ্যসেবার এক বিবৃতিতে বলা হয়, ‘স্থানীয় সময় ২০:৫৬ মিনিটে এ বিস্ফোরণের পর সিনা আতহার ক্লিনিকে আগুন ধরে যায়।’
এতে আরো বলা হয়, ‘১৩ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। মারাত্মকভাবে আহত ছয়জনকে একটি হাসপাতালে পাঠানো হয়েছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ঊর্ধ্বতন কর্মকর্তাদের বরাতে ইরানের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম বলছে, ওই বিস্ফোরণ ঘটেছে ‘গ্যাস লিকেজ’ থেকে।
টেলিভিশনে আসা ভিডিওতে বিস্ফোরণস্থল থেকে ধোঁয়ার কুণ্ডলী উঠতে দেখা গেছে। আগুন নেভাতে দমকল কর্মীদের লেগেছে কয়েক ঘণ্টা।
তেহরান দমকল বিভাগের মুখপাত্র জালাল মালেকি ওই বার্তা সংস্থাকে বলেন, দমকলবাহিনীর কর্মীরা ঘটনাস্থল থেকে আরো ছয়জনের লাশ উদ্ধার করেছে। আগুন নিয়ন্ত্রণে আনার প্রায় দুই ঘণ্টা পর তারা এসব লাশ উদ্ধার করে। এতে মৃতের সংখ্যা বেড়ে ১৯ জনে দাঁড়িয়েছে। তিনি আরো বলেন, গতকাল (মঙ্গলবার) সন্ধ্যার দিকে সিলিন্ডার বিস্ফোরণে আগুন এত দ্রুত ছড়িয়ে পড়ে যে, তাৎক্ষণিকভাবে হতাহতদের সাহায্য করা সম্ভব হয়নি। তবে ফায়ার ব্রিগেডের কর্মীরা ঘটনাস্থলে যাওয়ার পর আটকে পড়া ২০ ব্যক্তিকে উদ্ধার করতে সক্ষম হন বলে তিনি জানান।
টেলিভিশনের খবরে বলা হয়, নিহতদের মধ্যে ১৫ জন নারী রয়েছেন। টেলিভিশনে দেয়া এক সাক্ষাৎকারে মালেকি বলেন, ক্লিনিকের বেজমেন্টে রাখা গ্যাস ক্যানিস্টারে আগুন ধরে যাওয়ায় এ বিস্ফোরণ ঘটে। তিনি বলেন, নিহতদের মধ্যে কয়েকজন উপরের তলার অপারেশন কক্ষে ছিলেন।
তারা দুর্ভাগ্যজনকভাবে অধিক তাপ এবং ঘন ধোঁয়ার কারণে প্রাণ হারিয়েছেন। ইরানের রাজধানীর একটি সামরিক কমপ্লেক্সের কাছে বিস্ফোরণের চার দিন পর এ ভয়াবহ ঘটনা ঘটল।
ইরানের বার্তা সংস্থা ইসনায় দেয়া উদ্ধৃতিতে তেহরান দমকলের মুখপাত্র জালাল মালেকি বলেছেন, ‘অনেকে উপরের তলাগুলোতে ছিলেন, তাদের অনেকে অস্ত্রোপচারের কক্ষেও ছিলেন। তারা অস্ত্রোপচারের রোগী অথবা তাদের সাথে আসা লোকজন ছিলেন। ‘উত্তাপ ও ঘন ধোঁয়ার কারণে দুর্ভাগ্যজনকভাবে প্রাণ হারান তারা।’
এ ঘটনার কয়েক দিন আগে তেহরানের একটি সামরিক স্থাপনার কাছে বড় ধরনের বিস্ফোরণ ঘটেছিল। ওই বিস্ফোরণও হয়েছিল ‘গ্যাস লিকেজ’ থেকে, জানিয়েছিল কর্তৃপক্ষ। সংবাদদাতা জানিয়েছেন, আহত ১৪ জনের মধ্যে সাতজনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে এবং বাকি সাতজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 


আরো সংবাদ



premium cement