৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


আন্তর্জাতিক বিমান চলাচল উন্মুক্ত করতে যাচ্ছে চীন

-

অবশেষ শর্তসাপেক্ষে সীমিত পর্যায়ে আন্তর্জাতিক বিমান চলাচল শুরু করার ঘোষণা দিয়েছে চীনা কর্তৃপক্ষ। চীনের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বৃহস্পতিবার ঘোষণা করেছে, মহামারী করোনাভাইরাসের কারণে বিদেশী যে ৯৫টি কোম্পানির বিমান চলাচল সাময়িকভাবে স্থগিত করা হয়েছিল সেগুলো সীমিত পর্যায়ে আবার চীনে ফ্লাইট চালানোর জন্য আবেদন জানাতে পারে।
চীনা কর্তৃপক্ষ বলেছে, আগামী ৮ জুন থেকে যাতে বিদেশী কোম্পানিগুলো চীনের বিভিন্ন রুটে তাদের ফ্লাইট চালাতে পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। যেসব শর্তে বিদেশী বিমান পরিবহন সংস্থাগুলো চীনে তাদের ফ্লাইট পরিচালনা করতে পারবে সেগুলোর মধ্যে রয়েছেÑ এসব বিমান সংস্থা করোনা আক্রান্ত কোনো রোগী বহন করতে পারবে না। যদি কোনো ফ্লাইটে পাঁচ বা ততধিক করোনা আক্রান্ত রোগী পাওয়া যায় তাহলে ওই কোম্পানির বিমান পরবর্তী এক সপ্তাহের জন্য চীনে ফ্লাইট চালাতে পারবে না। আর করোনা আক্রান্ত রোগীর সংখ্যা যদি ১০ জন বা তার চেয়ে বেশি হয় তাহলে এই নিষেধাজ্ঞা চার সপ্তাহের জন্য বলবৎ হবে।
চীন থেকে বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর বেইজিং কর্তৃপক্ষ গত মার্চ মাসের গোড়ার দিকে সে দেশে বিদেশী বিমান চলাচল বন্ধ করে দেয়। তবে বিদেশে আটকে পড়া চীনা যাত্রীদের দেশে ফিরিয়ে আনতে কিংবা চীনে আটকে পড়া বিদেশী যাত্রীদের নিজ দেশে ফিরিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে এই নিষেধাজ্ঞায় শিথিলতা ছিল।


আরো সংবাদ



premium cement
ব্যারিস্টার খোকনের অব্যাহতিপত্র প্রত্যাহার বড়াইগ্রামে পুকুরে বিষ দিয়ে ১০ লাখ টাকার মাছ নিধন পেরুতে বাস খাদে পড়ে নিহত ২৫ ‘৭ জানুয়ারি নৌকার প্রার্থীকে জেতানোর জন্য আমরা অনেক অপকর্ম করেছি’ যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়ার শিক্ষার্থীদের অস্বীকৃতি দোয়ারাবাজারে নিখোঁজের ২ দিন পর ব্যবসায়ীর লাশ উদ্ধার খালিস্তানিদের পাশে থাকার বার্তা ট্রুডোর, উদ্বেগ ভারতের নাজিরপুরে বাসচাপায় নিহত ১ হবিগঞ্জে পিকআপ-ট্রাকের সংঘর্ষে নিহত ২ শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার নিশ্চিত করতে বিএনপি সংকল্পবদ্ধ বায়ুদূষণে শীর্ষে দিল্লি, ঢাকার অবস্থান কত?

সকল