২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

তালেবানের সাথে আলোচনায় ২১ সদস্যের দল ঘোষণা গনি সরকারের

-

তালেবানের সাথে দীর্ঘ ১৮ বছরের বিরোধিতার অবসান ঘটাতে এবার আলোচনার উদ্যোগ নিয়েছে আফগান সরকার। এ লক্ষ্যে তালেবানের সাথে আলোচনার জন্য ২১ সদস্যের একটি দল গঠন করেছে গনি সরকার। গত শুক্রবার আফগান সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ তথ্য জানান।
সরকারের ২১ সদস্যের প্রতিনিধি দলে পাঁচজন নারীও রয়েছেন। সরকারের এ দলটি তালেবানদের সাথে সমঝোতার বিষয়ে আলোচনা করবে। যাতে দেশের স্বার্থে দু’পক্ষ এক হয়ে কাজ করা যায় এবং দীর্ঘ দুই দশকের গৃহযুদ্ধের অবসান হয়।
গণমাধ্যম জানিয়েছে, কিছুদিন আগে তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার ঐতিহাসিক চুক্তির অংশ হিসেবেই আফগান সরকার এই আলোচনার উদ্যোগ নিলো। তবে গনির প্রধান প্রতিপক্ষ আবদুল্লাহর দিক থেকে এই প্রতিনিধি দলের বিষয়ে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। আলোচনাটি গত ১০ মার্চ হওয়ার কথা ছিল। কিন্তু আফগানিস্তানে রাজনৈতিক সঙ্কট তৈরি হওয়ার কারণে তা পিছিয়ে গেছে।
দেশটির শান্তিবিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, প্রেসিডেন্ট আশরাফ ঘানি প্রতিনিধি দলকে শুভকামনা জানিয়েছেন। দেশ ও জনগণের স্বার্থে তাদের আলোচনা সফল হবে বলে তিনি আশা প্রকাশ করেছেন। আলোচনার দলটির নেতৃত্ব দেবেন আফগান গোয়েন্দা বিভাগের প্রাক্তন প্রধান মাসুম স্তানেকজাই।
এ দিকে আন্তঃআফগান আলোচনাটি কখন বা কোথায় শুরু হবে তা পরিষ্কার নয়। করোনাভাইরাস মহামারী বিষয়টি টেনে কর্মকর্তারা বলেছেন, ভিডিও কনফারেন্সের মাধ্যমে তারা শুরু করতে পারেন এমন একটি সুযোগ রয়েছে।

 


আরো সংবাদ



premium cement