২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


থ্রেড নিয়ে টুইটার ও মেটার লড়াই

থ্রেড নিয়ে টুইটার ও মেটার লড়াই। - ছবি : সংগৃহীত

সরাসরি সঙ্ঘাতের পথে ইলন মাস্কের টুইটার এবং মার্ক জুকারবার্গের মেটা। টুইটারের হুমকি তারা মেটার বিরুদ্ধে মামলা করবে।

টুইটারের বিকল্প হিসাবে থ্রেড অ্যাপ বাজারে এনেছে মেটা। এক দিনে এক কোটি মানুষ থ্রেড ব্যবহার করতে শুরু করেছে। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমের রিপোর্ট বলছে, টুইটার জানিয়েছে যে মেটার বিরুদ্ধে তারা আইনি ব্যবস্থা নিতে চলেছে।

মেটার সিইও জুকারবার্গ একটি চিঠি পাঠিয়েছেন টুইটারের আইনজীবী অ্যালেক্স স্পিরো। ওই চিঠির কপি মার্কিন সংবাদমাধ্যমের কাছে আছে। সেখানে অভিযোগ করা হয়েছে, টুইটারের একজন কর্মীকে চাকরি দিয়ে মেটা যে থ্রেড বানিয়েছে, তা টুইটারের কপিক্যাট। টুইটারের বাণিজ্যর গোপন তথ্য ও মেধাসম্পত্তি চুরি করেছে মেটা।

স্পিরো বলেছেন, ওই চিঠিকেই যেন লিগ্যাল নোটিশ হিসেবে ধরা হয়। তারা মেধাসম্পত্তি অধিকারকে কোনোভাবে ছাড়তে চান না। এবার তারা আইনি ব্যবস্থা নিবেন।

টুইটারের দাবি, যদি মেটা নতুন অ্যাপ আনতে চায়, আনতেই পারে। তাই বলে তাদের নকল করে অ্যাপ বাজারে ছাড়ার অর্থ কী?

মেটার মুখপাত্র অ্যান্ডি স্টোন নতুন অ্যাপেই অভিযোগের জবাব দিয়ে বলেছেন, থ্রেডের ইঞ্জিনিয়ারিং টিমে টুইটারের কোনো সাবেক কর্মী নেই। ফলে ওই অভিযোগের কোনো অর্থ হয় না।

ইলন মাস্ক অবশ্য কিছু বলেননি। টুইটারের সিইও বলেছেন, তাদের হামেশা নকল করা হয়, কিন্তু টুইটার কমিউনিটির কোনো ডুপ্লিকেট তৈরি করা যায় না।

যে ১০০ দেশে থ্রেড চালু করা হয়েছে, তার মধ্যে ইউরোপিয় ইউনিয়নের কোনো দেশ নেই। কারণ, সেখানে ডেটা নিরাপত্তা আইন খুবই কড়া।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement