Naya Diganta

ডিজিটাল সুস্থতা নিয়ে সংলাপে টিকটকের সাথে ইয়ুথ পলিসি ফোরাম

শর্ট ভিডিও-শেয়ারিং প্লাটফর্ম টিকটক বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীদের নিরাপদ ভার্চুয়াল ইকোসিস্টেম তৈরিতে তরুণদের নলেজ শেয়ারিং প্লাটফর্ম ইয়ুথ পলিসি ফোরামের (ওয়াইপিএফ) সাথে একটি সংলাপের উদ্বোধন করেছে। গত ৬ জানুয়ারি প্রথম সংলাপটি অনুষ্ঠিত হয়েছে।
নিরাপদ ইন্টারনেট ব্যবহার নিয়ে সচেতনতা তৈরির জন্য টিকটক ওয়াইপিএফের সাথে একটি পার্টনারশিপ করেছে। এ জন্য টিকটক ওয়াইপিএফের সাথে কাজ করছে একটি সিরিজ সংলাপ, ক্যাম্পেইন ও কর্মশালা আয়োজন নিয়ে। এখান থেকেই তারা ইন্টারনেট ব্যবহারকারীদের সামাজিক মাধ্যমের দায়িত্বশীল ব্যবহার নিয়ে শিক্ষিত করে তুলবে। প্রথম সংলাপটি ছিল ‘ডিজিটাল স্পেসের দিকে এগোনো’ নিয়ে, যা সম্প্রতি ‘নিরাপদ ইন্টারনেট, আপনি নিরাপদ’ ক্যাম্পেইনের অংশ হিসেবে আয়োজন করা হয়।
বাংলাদেশ চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের পরিচালক ও বিজ্ঞানী ডা: সেঁজুতি সাহার সমন্বয়ে একটি বৈচিত্র্যময় প্যানেল ছিল এই সংলাপে। প্যানেলে ছিলেন টরেন্টো বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দ ইশতিয়াক আহমেদ; ব্র্যাক ইয়ুথ প্ল্যাটফর্ম কারিকুলাম ও ম্যাটেরিয়াল ডেভলপমেন্ট বিশেষজ্ঞ সাকিব বিন রশিদ এবং সাপোর্টিং পিপল অ্যান্ড রিবিল্ডিং কমিউনিটি (ঝচধজপ) এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মুক্তাশ্রী চাকমা সাথী। তারা সবাই ডিজিটাল যুগে সবার কল্যাণকে সর্বাধিক করার উপায় নিয়ে আলোচনা করতে একত্রিত হয়েছিলেন।
সাকিব বিন রশিদ মনে করেন, পর্যাপ্ত নিয়ন্ত্রণ সংস্থার অভাব ইন্টারনেট স্পেসে নিরাপত্তা ও ডিজিটাল সুস্থতার জন্য হুমকি।