Naya Diganta

কাশ্মিরি নেতারা চান ভারত পাকিস্তানের সাথে আলোচনা করুক

কাশ্মিরি নেতারা চান ভারত পাকিস্তানের সাথে আলোচনা করুক

বিতর্কিত অঞ্চলের সমস্যা সমাধানের জন্য পাকিস্তানের সাথে আলোচনা শুরু করার জন্য নয়াদিল্লির প্রতি আহবান জানিয়েছেন জম্মু ও কাশ্মিরের সাবেক মুখমন্ত্রী মেহবুবা মুফতি। কাতারে অন্তঃ-আফগান শান্তি আলোচনায় ভারতের ভূমিকার বিষয়টির সাথে তুলনা দিয়ে তিনি এ আহবান জানান।

পিপলস ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট মুফতি মঙ্গলবার একটি সংবাদ সম্মেলনে বলেন, ‘ভারতীয় কর্মকর্তারা যদি দোহায় গিয়ে তালেবানদের সাথে কথা বলতে পারে, তবে আমাদের সাথে এবং পাকিস্তানের সাথেও তাদের একটি সংলাপে বসা উচিত।

স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে সোমবার আফগান শান্তি প্রক্রিয়ায় জড়িত একজন প্রবীণ কাতারি কূটনীতিকের বরাত দিয়ে বলা হয়েছে যে ভারতীয কর্মকর্তারা তালেবানদের সাথে আলোচনায় সম্পৃক্ত ছিলেন।

জম্মু ও কাশ্মিরের রাজনৈতিক রোডম্যাপ নিয়ে আলোচনার করতে আগামীকাল বৃহস্পতিবার দিল্লিতে এই অঞ্চলের প্রধান দলগুলোকে নিয়ে বৈঠক আহবান করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার ঠিক আগে মুফতি পাকিস্তানের সাথে আলোচনার দাবি তুললেন।

পিপলস অ্যালায়েন্স ফর গুপকর ডিক্লারেশন (পিএজিডি)-এর ব্যনারে থাকা সাত শীর্ষস্থানীয ভারত-সমর্থক কাশ্মিরি দল মঙ্গলবার মোদির আমন্ত্রণ গ্রহণ করেছে।

কাশ্মিরের সবচেয়ে পুরনো রাজনৈতিক দল দ্য পিপলস কনফারেন্স (পিএস)-এর চেয়ারম্যান সাবেক মুখমন্ত্রী ফারুক আবদুল্লাহ এবং মুফতি মেহবুবাও বৃহস্পতিবারের বৈঠকে উপস্থিত থাকার কথা রয়েছে।

মোদি সরকার এই অঞ্চলের বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিল করার পর থেকে তিন বছরের মধ্যে নয়াদিল্লি ও কাশ্মির ভিত্তিক রাজনৈতিক দলগুলির মধ্যে প্রথম বড় বৈঠক হতে যাচ্ছে এটি।

সূত্র : আরব নিউজ