২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ

-

গ্রামীণ মেধাবী শিক্ষার্থীদেরকে আভা ফাউন্ডেশন কর্তৃক বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ দিচ্ছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ কার্যক্রম সম্প্রসারণ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছে।

১২ আগস্ট রোববার রেজিস্ট্রেশন ফরম সংগ্রহ করতে শিক্ষার্থীদের জন্য অস্থায়ী বুথ উদ্বোধনকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি সর্বসাধারণের জন্য উন্মুক্ত ঘোষণা করা হয়।

অস্থায়ী বুথ উদ্বোধন করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান। এসময় বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা চত্বরে ফরম সংগ্রহ বুথ উদ্বোধনকালে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর উজ্জল কুমার প্রধান, রেজিস্ট্রার ড. মো: হুমায়ুন কবীর, পিএস টু ভিসি এস এম হাফিজুর রহমান, ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা শেখ সজীব উপস্থিত ছিলেন।

আভা ফাউন্ডেশন এখন পর্যন্ত বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়ের বাহিরে প্রায় ৫শ’ শিক্ষার্থীদেরকে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ দিয়েছে। তরুণ-তরুণীদের কম্পিউটার বিষয়ে দক্ষ করে তুলতে সম্পূর্ণ বিনামূল্যে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। তিন মাস মেয়াদী এ প্রশিক্ষণ কার্যক্রমে এমএস ওয়ার্ড, এমএস এক্সেল, এমএস পাওয়ার পয়েন্ট, এমএস এক্সেস, এডোব ফটোশপ, কম্পিউটার নেটওয়ার্কিং, ইন্টারনেট এবং ই-মেইলের বিষয়ে প্রশিক্ষণ দেন তারা।

আভা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা পরিচালক শেখ সজীব বলেন, তথ্যপ্রযুক্তির অপরিহার্যতার কথা চিন্তা করে প্রথম থেকেই সর্বসাধারণকে আমাদের প্রশিক্ষণ কার্যক্রমের আওতায় আনার ইচ্ছা ছিল, কিন্তু পর্যাপ্ত রিসোর্সের অভাবে সেটা সম্ভব হয়ে উঠেনি। ১২ আগস্ট ২০১৮ থেকে প্রশিক্ষণ কার্যক্রম আরো সম্প্রসারণ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। যা জীবনযাত্রার মান উন্নয়ন সহ স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের মাধ্যমে দূর্নীতি রোধে সাহায্য করবে।

উল্লেখ্য, ২০১৫ সালে তথ্য প্রযুক্তিগত অনগ্রসরতা দূরীকরণের জন্য ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা আভা ফাউন্ডেশনের কার্যক্রম শুরু করেন। ফাউন্ডেশনটি শুরু থেকেই সম্পূর্ণ বিনামূল্যে শিক্ষার্থীদের মাঝে কম্পিউটার প্রশিক্ষণ দিয়ে আসছে।


আরো সংবাদ



premium cement