২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


'পরাজিত যুদ্ধে' ভালোবেসে বিদ্রোহ করে যায়

'পরাজিত যুদ্ধে' ভালোবেসে বিদ্রোহ করে যায় - ছবি : সংগ্রহ

সুন্দর এই পৃথিবীতে অগণিত মানুষ। প্রিয় শহরগুলো পরিপূর্ণ তাদের কর্মব্যস্ততা আর কোলাহলে। রঙিন স্মৃতির মলাটে আবৃত যে শহরে ঘুম ভাঙলে হাতছানি দেয় হাসিমাখা রোদ্দুর। যে শহরে ভালোবাসার অভাব হয় না, অভাব হয় না সুরের। যে সুর সুখের কথা বলে, ভালোবাসার কথা বলে, বন্ধুত্বের কথা বলে...

তবু এ শহর-দেশ-জাতি অচেনা হয়ে যায় চোখের পলকে। চোখ খুললেই দেখা দেয় করুণ হাহাকার। একটা অজানা অভিশাপ জন্ম দেয় অদৃশ্য দস্যু-দলের, জন্ম দেয় দৃশ্যমান যুদ্ধবিগ্রহের। আর এই অনাচারের কবলেই চলে যায় আমাদের প্রিয় শহর। দূষিত হতে থাকে রোজ রোজ, ধুলা জমতে থাকে আমাদের প্রিয় স্মৃতির মলাটে, মেঘে ঢেকে যায় হাসিমাখা রোদ্দুর। এই দস্যু-দল, অশান্তি - আমাদের নিজ হাতে গড়া পাপগুলোই!

বিদ্রোহের যুদ্ধটা এই পাপগুলোকে ঘিরেই। 'পরাজিত যুদ্ধ' জানায়, যুদ্ধ মানেই সংঘর্ষ নয়- যুদ্ধ মানেই সহিংসতা নয়। 'পরাজিত যুদ্ধ' একটা ভালোবাসার বিদ্রোহ সুর। যে বিদ্রোহ ভালোবাসতে জানে, কাঁধে কাঁধ রেখে লড়তে জানে, যে বিদ্রোহ স্মৃতির গভীরতা জানে... আমরা সবাই এখন এই যুদ্ধের পরাজিত যোদ্ধা। পরাজিত যুদ্ধে আমরা বার বার নামি। রোদ্দুর ছড়াই অন্ধ নগরে। হাতে হাত রাখি, কাঁধে কাঁধে কাঁধ রাখি। ভালোবেসে বিদ্রোহ করি। আবার স্বপ্ন দেখি সুন্দর এক পৃথিবীর। 'পরাজিত যুদ্ধ' সুখের সুর টেনে যুদ্ধ করে যায়, 'পরাজিত যুদ্ধে' ভালোবেসে বিদ্রোহ করে যায়!


আরো সংবাদ



premium cement