০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


বিসিক ওয়ান-স্টপে মিলবে পরিবেশ অধিদফতরের ২৪ সেবা

-

এখন থেকে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) ওয়ান-স্টপ সার্ভিসে পাওয়া যাবে পরিবেশ অধিদফতরের ২৪টি সেবা। বিসিকের সঙ্গে এ সংক্রান্ত সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে পরিবেশ অধিদফতর। গতকাল মঙ্গলবার বিসিক সম্মেলন কক্ষে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এমওইউতে স্বাক্ষর করেন বিসিক চেয়ারম্যান মো: মোশতাক হাসান ও পরিবেশ অধিদফতরের মহাপরিচালক মো: আশরাফ উদ্দিন।
এ সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে শিল্প উদ্যোক্তারা বিসিক শিল্প-নগরীগুলোতে শিল্প স্থাপনের জন্য পরিবেশ অধিদফতরের প্রধান ৬টি সেবা এবং তৎসংলগ্ন ১৮টি সেবাসহ ২৪টি সেবা বিসিক ওয়ান-স্টপ সার্ভিসের মাধ্যমে গ্রহণ করতে পারবেন। সেবাগুলো হলো : পরিবেশগত ছাড়পত্র, পরিবেশগত ছাড়পত্র নবায়ন,পরিবেশ অবস্থানগত ছাড়পত্র অনুমোদন রেফারেন্সের শর্ত (টিওআর) অনুমোদন ও জিরো ডিসচার্জ অনুমোদন।
এছাড়া ক্যাটাগরির ভিত্তিতে অন্য সেবাগুলো হলো : পরিবেশ অবস্থানগত ছাড়পত্র প্রদান (লাল), পরিবেশ অবস্থানগত ছাড়পত্র প্রদান (কমলা-ক), পরিবেশ অবস্থানগত ছাড়পত্র প্রদান (কমলা-খ), পরিবেশ অবস্থানগত ছাড়পত্র প্রদান (সবুজ), পরিবেশগত ছাড়পত্র প্রদান (লাল), পরিবেশগত ছাড়পত্র প্রদান (কমলা-ক), পরিবেশগত ছাড়পত্র প্রদান (কমলা-খ), পরিবেশগত ছাড়পত্র প্রদান (সবুজ), পরিবেশগত ছাড়পত্র নবায়ন (লাল), পরিবেশগত ছাড়পত্র নবায়ন (কমলা-ক), পরিবেশগত ছাড়পত্র নবায়ন (কমলা-খ), পরিবেশগত ছাড়পত্র নবায়ন (সবুজ), ইআইএ অনুমোদন (লাল), ইআইএ অনুমোদন (কমলা-ক ও খ), টিওআর অনুমোদন (লাল), টিওআর অনুমোদন (কমলা-ক ও খ) এবং জিরো ডিসচার্জড অনুমোদন।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিসিক পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষ, পরিচালক (শিল্প উন্নয়ন ও সম্প্রসারণ) নেপাল চন্দ্র কর্মকার, বিসিক সচিব মো: মফিদুল ইসলাম, পরিবেশ অধিদফতরের পরিচালক (পরিবেশগত ছাড়পত্র) মাসুদ ইকবাল মো: শামীম, পরিচালক (আইটি) ফরিদ আহমেদ প্রমুখ।
বিসিক চেয়ারম্যান বলেন, শিল্প উদ্যোক্তাদের সব সেবা এক জায়গা থেকে পাওয়া নিশ্চিত করতে বিসিক চালু করেছে ওয়ান-স্টপ সার্ভিস। পরিবেশবান্ধব শিল্পায়নের জন্য পরিবেশ অধিদফতর একটি গুরুত্বপূর্ণ অংশীজন। আজকে পরিবেশ অধিদফতরের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে দেশে পরিবেশবান্ধব শিল্পায়ন গতিশীল হবে।


আরো সংবাদ



premium cement