০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
`


পেট্রাপোল সমন্বিত চেকপোস্টে যাত্রী টার্মিনাল ভবন উদ্বোধন

-

বাংলাদেশের সাথে ভারতের যোগাযোগব্যবস্থা আরো শক্তিশালী করার লক্ষ্যে সীমান্ত স্থাপনাগুলোর আধুনিকায়নের অংশ হিসেবে, গতকাল শুক্রবার পেট্রাপোল সমন্বিত চেকপোস্টে একটি নতুন যাত্রী টার্মিনাল ভবন উদ্বোধন করা হয়েছে।
ভারত ও বাংলাদেশ সরকারের কর্মকর্তারা যৌথভাবে ভবনটি উদ্বোধন করেন। ভারতের পক্ষে উদ্বোধন করেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শ্রী নিত্যানন্দ রায় ও শ্রী নিশীথ প্রামাণিক। বাংলাদেশ সরকারের নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী প্রধান অতিথি ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার শ্রী বিক্রম দোরাইস্বামী। এ ছাড়াও ভারতীয় স্থলবন্দর কর্তৃপক্ষের সভাপতি শ্রী আদিত্য মিশ্র এবং অতিরিক্ত সচিব ও বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের সভাপতি মো: আলমগীর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
দক্ষিণ এশিয়ার বৃহত্তম স্থলবন্দর আইসিপি পেট্রাপোল বাংলাদেশ থেকে আসা যাত্রীদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বন্দর। এটি ভারতের নবম বৃহত্তম আন্তর্জাতিক অভিবাসন বন্দর, যা বছরে প্রায় ২৩ লাখ যাত্রীকে সেবা প্রদান করে। ভারতীয় স্থলবন্দর কর্তৃপক্ষ দ্বারা নির্মিত, নতুন এক হাজার ৩০৫ বর্গমিটারের এই টার্মিনাল ভবনটিতে যেকোনো সময়ে ৫৫০ জন যাত্রীকে সেবা দেয়ার ব্যবস্থা রয়েছে। ভবনটি যাত্রীদের চলাচল ঝামেলামুক্ত ও সহজতর করবে এবং একই ছাদের নিচে যাত্রীদের ইমিগ্রেশন, কাস্টম ও সুরক্ষা সুবিধা দিয়ে সজ্জিত। ভবনে ৩২টি ইমিগ্রেশন কাউন্টার, চারটি কাস্টমস কাউন্টার এবং আটটি সুরক্ষা সেবা কাউন্টারের পাশাপাশি অন্যান্য অংশীদারে জন্য পর্যাপ্ত কার্যালয় রয়েছে।
ভারতীয় স্থলবন্দর কর্তৃপক্ষ পেট্রাপোলে একটি অত্যাধুনিক যাত্রী টার্মিনাল ভবন নির্মাণ করছে যাতে অর্ধমিলিয়ন যাত্রীকে সেবা দেয়ার পরিকল্পনা রয়েছে। ২০২০ সালের ফেব্রুয়ারিতে নির্মাণকাজ শুরু হয়েছিল এবং ২০২২ সালের মধ্যে এটি শেষ হবে বলে আশা করা হচ্ছে।
উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথিরা ভারত-বাংলাদেশ সীমান্তে একটি সাধারণ দ্বিতীয় কার্গো গেটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement