১৬ মে ২০২১
`

কাতারে বাংলাদেশী পণ্য সম্প্রসারণে দূতাবাসের উদ্যোগ

-

বাংলাদেশের তৈরি পণ্যের প্রচুর চাহিদা রয়েছে উপসাগরীয় অঞ্চলের দেশ কাতারে। বিশেষ করে কাতারে বাংলাদেশের তৈরি ওষুধ, হোম টেক্সটাইল, পাট ও চামড়াজাত পণ্য, সিরামিক, হিমায়িত মাছ, হালাল গোশত শাকসবজি, শুকনা খাবারের প্রচুর চাহিদা রয়েছে। এই হিসাবে কাতারে বাংলাদেশী পণ্যের বাজার শতভাগ সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে কাতারস্থ বাংলাদেশ দূতাবাস।
বাংলাদেশ ও কাতারের সরকারি পর্যায়ে যোগাযোগ বৃদ্ধির পাশাপাশি কাতারে বাংলাদেশ দূতাবাস থেকে সরাসরি বিভিন্ন বেসরকারি ব্যবসা প্রতিষ্ঠানের সাথে নিয়মিত যোগাযোগ বৃদ্ধি করা হচ্ছে। দূতাবাসের এই উদ্যোগের অংশ হিসেবে গত মঙ্গলবার সকালে কাতারে বাংলাদেশের রাষ্ট্রদূত মো: জসীম উদ্দিন এবং লুলু গ্রুপ ইন্টারন্যাশনালের পরিচালক ড. মোহমেদ আলতাফের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়। লুলু গ্রুপ ইন্টারন্যাশনাল কাতারের অন্যতম প্রধান গ্রোসারি, ইলেকট্রনিকস ও তৈরী পোশাকের আউটলেট।
বৈঠকে বাংলাদেশী তৈরী পোশাক, খাদ্যদ্রব্য, শাকসবজি রফতানিকারকদের সাথে লুলু গ্রুপের মধ্যে যোগসূত্র তৈরির জন্য একটি ওয়েবিনার আয়োজন করার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। লুলু আউটলেটে ‘বাংলাদেশ কর্নার’ নামে একটি জায়গা সুনির্দিষ্ট করে বাংলাদেশে তৈরি পাটজাত দ্রব্য, হস্তশিল্প প্রদর্শন এবং বিভিন্ন সময়ে মৌসুমি শাকসবজির প্রমোশনের জন্য প্রস্তাব করলে, লুলুর পরিচালক সহযোগিতার আশ্বাস দেন ।
এ ছাড়া বাংলাদেশ হতে ফল, তৈরী পোশাক, শাকসবজি আমদানি করার বিষয়েও তিনি আগ্রহ প্রকাশ করেন। বৈঠকে দূতাবাসের কাউন্সিলর (রাজনৈতিক ও অর্থনৈতিক বিষয়াবলী) মো: মাহবুর রহমান এবং লুলু গ্রুপের রিজিওনাল ম্যানেজার সানাভাস উপস্থিত ছিলেন।
বাংলাদেশ থেকে পণ্য আমদানি করলে দুই দেশের বাণিজ্য সম্পর্কের নতুন দিগন্ত উন্মোচিত হবে। এ ছাড়া কাতারের ব্যবসায়ীরা বেশি লাভবান হবেন এবং বাংলাদেশ ও কাতার উভয় দেশ লাভবান হবে বলে মনে করছেন প্রবাসী বাংলাদেশীরা।



আরো সংবাদ


পশ্চিমবঙ্গে ১৫ দিনের লকডাউন শুরু গাজায় ইসরাইলের প্রচণ্ডতম বোমাবর্ষণ, টার্গেট হামাসপ্রধানও কেন আসিফকে ব্যাট তুলে মারতে গিয়েছিলেন শোয়েব? জানালেন আফ্রিদি খুনের মামলায় ভারতীয় কুস্তিগিরের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি ফিলিস্তিনিদের উপর ইসরাইলি নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র গাজার জাতিসঙ্ঘ অফিসের কাছে ব্যাপক বোমা হামলা ঘুম নেই, আতঙ্কে দিন কাটাচ্ছেন ইসরাইলে কর্মরত হাজার হাজার ভারতীয় নার্স! সিংগাইরে ট্রাকের ধাক্কায় যুবক নিহত শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ২৯ মে পর্যন্ত অত্যাধুনিক ঢাকা গড়তে সকলের সহযোগিতায় চেয়েছেন মেয়র আতিক আগামী ২৩ মে পর্যন্ত কঠোর লকডাউন

সকল