০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


মৃত্যুবার্ষিকী : এ এফ মোহাম্মদ নূরুল্লাহ

-

সমাজসেবী, দেশে ফ্রি প্রাইমারি শিক্ষা চালুর অন্যতম পথিকৃৎ, সাবেক আইন পরিষদ সদস্য ও পার্লামেন্টারি সেক্রেটারি খান সাহেব মৌলবী এ এফ মোহাম্মদ নূরুল্লাহর ৪০তম মৃত্যুবার্ষিকী আজ ২৭ এপ্রিল। এ উপলক্ষে গ্রামের বাড়িতে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। ইসলামী আদর্শের আলোকে সমাজ কায়েমে আজীবন অবিচল নিষ্ঠার সাথে কাজ করে গেছেন জনাব নূরুল্লাহ। একজন শিক্ষানুরাগী হিসেবে তিনি বর্তমান ফ্রি-প্রাইমারি শিক্ষার অন্যতম উদ্যোক্তা, অবিভক্ত বঙ্গে ১৯৪২ সালে প্রথম তিনি নিজ থানা কুলিয়ারচরে বাধ্যতামূলক ফ্রি-প্রাইমারি শিক্ষা চালু করেন।
তিনি কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর থানাধীন খরকমারা গ্রাম ১৯০০ সালে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। গ্রামে প্রাথমিক শিক্ষা গ্রহণের পর তিনি ঢাকা আলিয়া মাদরাসা থেকে জমাতে উলা ১৯২০ সালে এবং ১৯২২ সালে স্পেশাল মেট্রিক পরীক্ষায় প্রথম বিভাগে পাস করেন। একজন কৃতী ছাত্র হিসেবে তিনি হাজী মোহাম্মদ মুহসীন বৃত্তি লাভ করেন। শিক্ষা সমাপনের পর সরকারি চাকরির মোহ ত্যাগ করে জনসেবায় আত্মনিয়োগ করেন। কর্মময় জীবনের শুরু থেকে ১৯২৯ থেকে একটানা ৪২ বছর সর্বসম্মতভাবে কুলিয়ারচর ইউনিয়ন বোর্ড/কাউন্সিলের প্রেসিডেন্ট/চেয়ারম্যান ছিলেন।
কিশোরগঞ্জ মালটিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড, তৎকালীন পূর্ব-পাকিস্তান কো-অপারেটিভ ইন্স্যুরেন্স সোসাইটি লিমিটেডের ডিরেক্টর ও ময়মনসিংহ জেলার ফিশারম্যান কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের প্রতিষ্ঠাতা ডেপুটি-চেয়ারম্যান ছিলেন। তার উদ্যোগে দশ গম্বুজ জামে মসজিদ, নূরুল উলুম মাদরাসা, বাদাম তৈল মিল ও পনির উৎপাদন কারখানা কুলিয়ারচরে স্থাপিত হয়। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
ইসরাইল ও হামাসকে যুদ্ধবিরতির জন্য ‘আরো প্রচেষ্টা চালাতে’ জাতিসঙ্ঘ প্রধানের আহ্বান পি কে হালদারের বিরুদ্ধে অভিযোগ গ্রহণ নিয়ে সিদ্ধান্ত ১০ জুন সখীপুরে চেতনানাশক স্প্রে করে ব্যবসায়ীর বাড়িতে চুরি ফতুল্লায় হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার প্রধানমন্ত্রীর সাথে আইওএম মহাপরিচালকের সাক্ষাৎ নির্বাচনে এমপি-মন্ত্রীরা প্রভাব বিস্তার করলে ব্যবস্থা : সিইসি রাফা ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নিলো ইসরাইলি বাহিনী নিষেধাজ্ঞা নেই তবুও ভারত থেকে পেঁয়াজ আমদানিতে অনিশ্চয়তা দৌলতদিয়ায় ৬ ও ৭ নম্বর ফেরিঘাট ভাঙনে বিলীন হচ্ছে নদীর পাড় জাতিসঙ্ঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্য পদে সমর্থন বেলজিয়ামের শিক্ষকের ২ হাত ভেঙ্গে দিল কিশোর গ্যাং

সকল