০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


সিলেট ও পোর্টসমাউথ সিটির মধ্যে চুক্তি

যুক্তরাজ্যের সাথে সিলেটের সম্পর্ক অত্যন্ত গভীর : আরিফুল হক

সিলেট সিটি করপোরেশনের মধ্যে বাণিজ্য, বিনিয়োগ ও শিক্ষা বিনিময় চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অতিথিদের হাতে উপহার তুলে দিচ্ছেন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী : নয়া দিগন্ত -

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেছেন, যুক্তরাজ্যের সাথে বাংলাদেশ তথা সিলেটের সম্পর্ক অত্যন্ত গভীর। আর এই সম্পর্ক বৃদ্ধির মূল কারিগর হচ্ছেন যুক্তরাজ্যে বসবাসরত আমাদের সিলেটী প্রবাসীরা।
তিনি রোববার দুপুরে নগরীর একটি অভিজাত হোটেলের বলরুমে যুক্তরাজ্যের পোর্টসমাউথ সিটি ও সিলেট সিটি করপোরেশনের মধ্যে বাণিজ্য, বিনিয়োগ এবং শিক্ষা বিনিময় চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।
টুইন লিংক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে স্বাক্ষর করেন যুক্তরাজ্যের পোর্টসমাউথ সিটি কাউন্সিলের কাউন্সিল লিডার অ্যান্ড ট্রেড মিশন লিডার জেরাল্ড ভার্নন জ্যাকসন ও সিলেট সিটি করপোরেশনের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন মেয়র আরিফুল হক চৌধুরী।
এর আগে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে বলেন, সিলেট নগরীর সাথে পোর্টসমাউথ সিটির বাণিজ্য, বিনিয়োগ এবং শিক্ষা বিনিময় চুক্তি প্রস্তাব আসার পর আমরা এ বিষয়ে ব্যাপক খোঁজখবর নিই। এর পর শিক্ষা, পর্যটন এবং ওয়েস্ট ম্যানেজমেন্টের ক্ষেত্রে আমরা এক সাথে কাজ করতে আগ্রহী হই। চুক্তিকে সফল করতে উভয় সিটির মধ্যে নিয়মিত যোগাযোগ স্থাপনের উপর গুরুত্ব আরোপ করেন উভয়পক্ষ। তিনি বলেন, সিলেট অঞ্চলের বিপুল সংখ্যক প্রবাসী যুক্তরাজ্যে বসবাস করেন। যুক্তরাজ্য প্রবাসী সিলেটীরা যুক্তরাজ্যের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। এই প্রেক্ষাপটে এ চুক্তি উভয় সিটির জন্য কল্যাণকর হবে বলে মন্তব্য করেন তিনি।
টুইন সিটি সাইনিং ছিরিমনি শীর্ষক এ অনুষ্ঠানে বক্তৃতাকালে পোর্টসমাউথ সিটি কাউন্সিলের লিডার জ্যাকসন বলেন, বাংলাদেশ দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ। পোর্টসমাউথ সিটিতে অনেক প্রবাসী বাংলাদেশী বসবাস করেন। এ প্রসঙ্গে তিনি বলেন, আমরা উভয় সিটির মধ্যে শক্তিশালী সংযোগ স্থাপন করতে চাই। এ চুক্তির আওতায় উভয় সিটি শিক্ষা, তথ্য প্রযুক্তি ও ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে সহযোগিতার হাত প্রসারিত করতে পারে বলে মন্তব্য করেন তিনি।
জ্যাকসন বলেন, বর্তমানে যুক্তরাজ্য-বাংলাদেশের কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক অত্যন্ত শক্তিশালী। ব্রিটেনের সাথে বাংলাদেশের ঐতিহাসিক ও সাংস্কৃতিক বন্ধন দীর্ঘকালের যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইউনিভার্সিটি অব পোর্টসমাউথের গ্লোবাল ডিরেক্টর ববি মেহতা, পোর্টসমাউথ বাংলাদেশ বিজনেস অ্যাসোসিয়েশনের চেয়ার রাজা আলী, ইন্টারলিংক বিজনেস কনসালট্যান্সির ম্যাবস নূর, সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্ম সচিব) বিধায়ক রায় চৌধুরী, সিলেট সিটি করপোরেশনে প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান, সিটি কাউন্সিলর শওকত আমিন তৌহিদ এবং আব্দুল মুহিত জাবেদ বক্তব্য রাখেন। পরে সিসিকের পক্ষ থেকে যুক্তরাজ্যের পোর্টসমাউথ সিটি কাউন্সিলের কাউন্সিল লিডার অ্যান্ড ট্রেড মিশন লিডার জেরাল্ড ভার্নন জ্যাকসনকে সম্মাননা ক্রেস্ট ও ফুলেল শুভেচ্ছা জানানো হয়। অপর দিকে পোর্টসমাউথ সিটি লিডার জেরাল্ড ভার্নন জ্যাকসন সিসিক মেয়কে বিভিন্ন সামগ্রী উপহার দেন। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
ভিসা জটিলতায় আয়ারল্যান্ড সিরিজে অনিশ্চিত আমিরের জামালপুরে অ্যাজেন্টদের মারধরের অভিযোগ, আহত ৩ ট্রাম্পের সাথে যা ঘটেছিল পর্ন তারকা স্টর্মির মধ্য বয়স থেকে যে অভ্যাসগুলো আপনার আয়ু বাড়াবে শাল্লায় ২ চেয়ারম্যান সমর্থকদের মধ্যে সংঘর্ষ, কারাগারে ৪ পররাষ্ট্রমন্ত্রীর সাথে যুক্তরাজ্যের এফসিডিও'র ইন্দো-প্যাসিফিক প্রতিমন্ত্রীর সাক্ষাৎ রাফায় ইসরাইলকে আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে : রাশিয়া মিরসরাইয়ে জাল ভোট, ৩ নির্বাচনী কর্মকর্তা আটক উপজেলা নির্বাচনের কেন্দ্রগুলো খাঁ খাঁ করছে : মেজর হাফিজ হজযাত্রীদের জীবন আল্লাহর রাস্তায় উজাড় করে দিতে হবে : জামায়াত আমির ডলারের দাম ৭ টাকা বাড়াল বাংলাদেশ ব্যাংক

সকল