২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


এ বাজেট জবাবদিহিতাহীন : জোনায়েদ সাকি

-

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, এ বাজেট জবাবদিহিতাহীন। গতকাল গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এতে লিখিত বক্তব্য পেশ করেন দলের ভারপ্রাপ্ত নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল। এ সময় উপস্থিত ছিলেন রাজনৈতিক পরিষদের সদস্য ফিরোজ আহমেদ, তাসলিমা আখতার, সম্পাদকমণ্ডলীর সদস্য মনির উদ্দীন পাপ্পু, বাচ্চু ভূঁইয়া, কেন্দ্রীয় সদস্য দীপক রায়, অপরাজিতা চন্দসহ নেতৃবৃন্দ। দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন সম্পাদকমণ্ডলীর সদস্য জুলহাসনাইন বাবু।
জোনায়েদ সাকি আরো বলেন, প্রস্তাবিত বাজেটে অর্থনীতি পুনর্গঠনে নতুন কোনো উদ্যোগ নেই, নেই ব্যাংক খাত, কৃষিখাতসহ বিভিন্নখাতের বিপর্যয় ঠেকানোর কোনো প্রস্তাব। কৃষকদের সমস্যা সমাধানে কোনো নীতিই গৃহীত হয়নি। জনস্বার্থে নয়, সুবিধাভোগীদের স্বার্থেই বাজেট প্রস্তাবনা করেছে সরকার, যা লুটপাটের ধারাকে আরো শক্তিশালী করবে।
লিখিত বক্তব্যে আবুল হাসান রুবেল বলেন, গত এক দশক ধরে অবিমৃষ্যকারী ও দায়িত্বজ্ঞানহীন আর্থিক নীতি প্রণয়নের যে ধারা বাংলাদেশে চালু হয়েছে এবারের বাজেট প্রস্তাব তার ব্যতিক্রম নয়। ‘গতানুগতিক বাজেট দেয়া হয়েছে’ বা ‘উচ্চভিলাষী বাজেট’ অথবা ‘বাজেট বৈষম্য বাড়াবে’- এমন কথা বললে তা ভুল হবে না। এটা আর পূর্ববর্তী আর দশটা বাজেটের মতোই গতানুগতিক। কিন্তু সেটাই এর প্রধান সমালোচনা নয়, বরং যে পরিস্থিতিতে এই বাজেট দেয়া হয়েছে সেটা যে গতানুগতিকের সীমা অতিক্রম করে একটা বিপজ্জনক মোড় নিয়েছে সেটা যে এই বাজেট অনুধাবন করতে পারছে না, সেটাই সবচেয়ে মারাত্মক। লুন্ঠনের সীমা অতিক্রম করে গেলে খোদ যে অর্থনৈতিক ব্যবস্থার ওপর দাঁড়িয়ে সেই লুন্ঠন করা হচ্ছে সেটাই টালমাটাল হয়ে যেতে পারে। বাংলাদেশ এখন সেরকম একটা পরিস্থিতির সামনে দাঁড়িয়ে।


আরো সংবাদ



premium cement
রাত ১১টার মধ্যে রাস্তার পাশের চায়ের দোকান বন্ধের নির্দেশ ডিএমপির ব্যাংক একীভূত করার প্রক্রিয়া কি হোঁচট খেল? ফেনীতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনে পিসিবির প্রস্তাবিত ৩ ভেন্যু চকরিয়ায় বিরোধের জেরে বৃদ্ধকে পিটিয়ে হত্যা গাজীপুরে খাদ্যে বিষক্রিয়ায় দুই শিশুর মৃত্যু বিশিষ্ট মুহাদ্দিস আল্লামা জুলকারনাইনের ইন্তেকাল ওবায়দুল কাদের সম্পর্কে ‘মিথ্যাচার’ : যাত্রী কল্যাণ সমিতির মহাসচিবের বিরুদ্ধে মামলা উপজেলা নির্বাচন : কেন্দ্রে থাকবে সর্বোচ্চ পুলিশ-আনসার ফেসবুকে ভিডিও দিয়ে মাসে লাখ টাকা আয় আরিয়ান মুন্নার নোয়াখালীতে পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু

সকল