০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


ম্যালওয়্যারে আক্রান্ত যে ১০ অ্যাপ বিপদে ফেলতে পারে

ম্যালওয়্যারে আক্রান্ত যে ১০ অ্যাপ বিপদে ফেলতে পারে - ছবি : সংগৃহীত

প্রকাশ্যে এলো মোবাইল ফোনে থাকা কয়েকটি বিপজ্জনক অ্যাপের তালিকা। এর আগেও এমন বেশ কিছু অ্যাপের কথা জানা গিয়েছিল, যেগুলো অবৈধভাবে গ্রাহকের তথ্য ব্যবহার করা থেকে শুরু করে অসৎ উপায়ে টাকা আদায়ের অভিযোগও জড়িয়ে রয়েছে। তবে সাম্প্রতিকালে বিপজ্জনক অ্যাপের যে তালিকা পাওয়া গেছে, সেগুলো ‘স্পিনওকে’ নামে একটি ম্যালওয়ারের কারণে বিপজ্জনক হয়ে উঠেছে। গুগ্‌ল প্লে স্টোরে থাকা অন্তত ১০০টি অ্যাপ এই তালিকায় রয়েছে। সমীক্ষা জানাচ্ছে, প্রত্যেকটি অ্যাপ কয়েক কোটি অ্যান্ড্রয়েড ফোনের গ্রাহকরা ডাউনলোড করেছেন।

মোবাইল ব্যবহার করার সময়ে মাঝেমাঝেই ‘গেম’ খেলে টাকা জেতা যায়, এমন কিছু অ্যাপের বিজ্ঞাপন চলে আসে পর্দায়। অনেকে জেনেবুঝে, আবার অনেক সময় ভুল করেই এই ধরনের লিঙ্কে ক্লিক করে ফেলেন। এর ফলে সেই অ্যাপটি অনেক সময়ে না চাইতেও ডাউনলোড হয়ে যায় ফোনে। এই ধরনের ক্ষতিকর ম্যালওয়্যার যুক্ত অ্যাপ ব্যবহার করার ফলে গ্রাহকের ব্যক্তিগত তথ্য বাইরে চলে যেতে শুরু করে। যা ভবিষ্যতে ব়ড় কোনো বিপদের মুখোমুখি দাঁড় করিয়ে দিতে পারে। তবে এখনো কিছুটা সময় রয়েছে। ওই অ্যাপগুলো চিহ্নিত করে ডিলিট করে দিলে ক্ষতি এড়ানো যাবে।

ম্যালওয়ারে আক্রান্ত অ্যাপগুলো কোনটি?

নয়েজ : গান এবং ভিডিও সম্পাদনা করার অ্যাপ

জাপিয়া : ফাইল স্থানান্তরের জন্য ব্যবহৃত

ভিফ্লাই : ভিডিয়ো বানানোর অ্যাপ

এমভিবিট : ভিডিয়ো স্টেটাস বানানোর অ্যাপ

বিউগো : ভিডিয়ো সম্পাদনা করার কাজে ব্যবহৃত

ক্রেজি ড্রপ : গেম খেলার অ্যাপ

ক্যাশইম : অর্থ পুরস্কার জেতার অ্যাপ

ক্যাশজাইন : অর্থ পুরস্কার জেতার অ্যাপ

ফিজো নভেল : উপন্যাস পড়া যায় যে অ্যাপে

টিক : ঘড়ির মাধ্যমে অর্থ উপার্জন।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
প্রতিবেশী রাষ্ট্রকে খুশি রাখাই এ সরকারের পররাষ্ট্রনীতি : মির্জা ফখরুল ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রসচিব ফিলিস্তিনপন্থী পোস্টে ‘লাইক’ দেয়ায় চাকরিচ্যুত ভারতীয় শিক্ষিকা গাজার আল-শিফা হাসপাতালে তৃতীয় গণকবর : ৪৯ লাশ উদ্ধার র‌্যাঙ্কিংয়ে উন্নতি হৃদয়-তাসকিন-মাহেদির ঠাকুরগাঁওয়ে জাল ভোট দেয়ার সময় যুবক আটক রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি মানবিক আবেদন কুবিতে উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে তদন্ত কমিটি গঠন ডলারের দাম একদিনেই কেন ৭ টাকা বাড়ানো হলো? হাইকোর্ট বিভাগের আইনজীবীদের ১৫তম ব্যাচের নতুন কমিটি বন্দরে ২ পোলিং এজেন্ট আটক, যুবকের কারাদণ্ড

সকল