২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

চাহিদা কমছে আইফোনের, অ্যাপলের শেয়ারও নিম্নমুখী

চাহিদা কমছে আইফোনের, অ্যাপলের শেয়ারও নিম্নমুখী। - ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে ২০০৭ সালের ২৯ জুন প্রথমবারের জন্য আইফোন আসে। অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবস ২০০৭ সালের ৭ জানুয়ারি সানফ্রান্সিসকোতে আয়োজিত এক অনুষ্ঠানে প্রথমবারের জন্য আইফোনের ঘোষণা করেন, এর ঠিক ছয় মাস পর বাজারে আসে আইফোন।

অ্যাপলের মোট আয়ের ৬০ ভাগ আসে আইফোন বিক্রি করে, কিন্তু চতুর্থ ত্রৈমাসিকে আইফোনের বিক্রি এবং অন্য গ্যাজেটগুলোর চাহিদা তুলনামূলক কমে যাওয়ার পর Apple Inc.-এর বাজার মূল্য হ্রাস পায়। বর্তমানে আইফোনের বাজার মূল্য তিন ট্রিলিয়ন মার্কিন ডলারের নিচে রয়েছে, যা ইতিহাসে সবচেয়ে কম। তিন ট্রিলিয়ন মার্কিন ডলারের মুকুট হারালো অ্যাপলের শেয়ার, বাজারে চাহিদা কমছে অ্যাপলের।

অ্যাপলের সিইও টিম কুক জানান, আইফোনের কম চাহিদার জন্য আন্তর্জাতিক বাজারে ডলারের মূল্য বৃদ্ধিকে দায়ী করেছেন তিনি।

শুক্রবার ক্যালিফোর্নিয়া-ভিত্তিক আইফোনের কোম্পানির শেয়ার কমেছে চার দশমিক আট শতাংশ। এর ফলে আইফোনের বাজার মূল্য কমে প্রায় দুই দশমিক আট পাঁচ ট্রিলিয়ন মার্কিন ডলার হয়েছে। আগের বছর সেপ্টেম্বরের পর থেকে অ্যাপলের বাজার মূল্য ১৬০ বিলিয়ন মার্কিন ডলার থেকে বৃদ্ধি পেতে শুরু করে। চলতি বছরের জুন মাসে অ্যাপল প্রথম তিন ট্রিলিয়ন মার্কিন ডলারের কোম্পানি হয়ে ওঠে। অ্যাপল একটি প্রতিবেদনে তৃতীয় ত্রৈমাসিকে তাদের বিক্রির হ্রাসের কথা জানায়। তাদের অনুমান, আরো বেশ কিছু দিন এই ট্রেন্ড বজায় থাকবে।

বর্তমানে অ্যাপলের সিইও টিম কুক আইফোনের কম চাহিদার জন্য বিদেশী মুদ্রার সঙ্কটকে দায়ী করেছেন।

তার মতে, আন্তর্জাতিক বাজারে ডলারের মূল্য বৃদ্ধির কারণে আইফোনের বিক্রি কমেছে।

ব্লুমবার্গের মতে, তৃতীয় ত্রৈমাসিকে আইফোনের বিক্রয় দুই দশমিক নয় চার ভাগ কমে ৩৯.৭ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে, যা প্রত্যাশিত বিক্রির চেয়ে অনেকটা কম। এই খবর অ্যাপলের বিনিয়োগকারীদের জন্য একটু উদ্বেগের বিষয়।

তবে কিছু বিশেষজ্ঞরা আশা করছেন, সেপ্টেম্বর মাসে আইফোন ১৫ সিরিজের মুক্তির আগে আইফোনের বাজার আবার আগের অবস্থায় ফিরবে।
সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement

সকল