২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

প্রথম ব্রোঞ্জেই অলিম্পিকে ঝুমা

ঝুমা আক্তার। - ছবি : সংগৃহীত

‘রাতে খেলা হয়েছে। লাইটের আলোতে সমস্যা হচ্ছিল। এই জন্য ফাইনালে উঠার লড়াইয়ে মাত্র ১ পয়েন্টে হেরে যাই। এরপরও সন্তুস্ট ব্রোঞ্জ পদক জিতে।’ পরশু রাতে কম্পাউন্ড এককে তৃতীয় স্থানের ম্যাচে যুক্তরাস্ট্রের আরচার তেরেসা ওয়াল্লাসেকে হারিয়ে ব্রোঞ্জ জয়ের পর প্রতিক্রিয়ায় জানান ঝুমা আক্তার। তবে ততক্ষণ পর্যন্ত তিনি জানতেন না এই অর্জনেই ইতিহাস গড়ে ফেলেছেন এই প্যারা আরচার।

বৃহস্পতিবার বাংলাদেশ প্যারা আরচারী অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাবেক হকি খেলোয়াড়, মডেল, অভিনেতা ফয়সাল আহসানউল্লাহ দিলের খু জানান,‘ব্রোঞ্জ জয়ের মাধ্যমে আগস্টের প্যারিসে অনুষ্ঠিতব্য প্যারা আরচারীকে কোয়ালিফাই করেছেন ঝুমা।’ ফলে অভিমানে অবসরে যাওয়া রোমান সানার পর দ্বিতীয় বাংলাদেশী আরচার হিসেবে অলিম্পিকে সরাসরি কোয়ালিফাই করলেন ঝুমা।

রোমান সানা ২০১৯ সালে বিশ্ব আরচারীতে ব্রোঞ্জ জিতে ২০২১ ( ২০২০) টোকিও অলিম্পিকের টিকিট নিশ্চিত করেছিলেন। এর আগে, সরাসরি অলিম্পিকে খেলা বাংলাদেশের অপর ক্রীড়াবিদ হলেন গলফার সিদ্দিকুর রহমান। র‌্যাংকিং ৬০ এর মধ্যে থাকায় তিনি ২০২৬ সালের রিও অলিম্পিকে সরাসরি খেলেন।

সংযুক্ত আরব আমিরাতের ফাজ্জাতে হওয়া প্যারিস অলিম্পিক গেমসের কোটা প্লেস ইভেন্টে সেমিতে ইতালির আন্দ্রিয়া মারিয়া ভিরগিলিওর কাছে ১৩৬-১৩৭ পয়েন্টে হারের পর তৃতীয় স্থানের ম্যাচে এই পদক জয় ঝুমার। ব্রোঞ্জের ম্যাচে তার জয় ছিল ১৩৮-১৩৬ পয়েন্টে।

এই পদক জয়ের মাধ্যেমে রেকর্ড বুকেও চলে গেলেন নরসিংদীর এই মেয়ে। তিনিই প্যারা আরচারীতে বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক পদক জয়ী।

লিচু গাছ থেকে পড়ে পঙ্গু হয়ে যাওয়া ঝুমার কাছেই প্রত্যাশা বেশি ছিল বাংলাদেশ প্যারা আরচারী অ্যাসোসিয়েশনের। ফানইালে উঠতে না পারলেও ব্রোঞ্জ জিতে সে আশা পূরণ করেছেন তিনি। সেক্রেটারি ফয়সাল জানান, ‘আমরা আপনাদের আগেই বলেছি ঝুমা ভালো কিছু করতে পারে। সে তা করতে পেরেছে। এ জন্য আমরা তাকে নিয়ে গর্বিত।’

তিনি যোগ করেন, এক বছর আগে গঠিত হওয়া প্যারা আরচারী নয় মাসের ট্রেনিংয়েই প্রথম পদক জিতে অলিম্পিকে কোয়ালিফাই করল। এটা বিশাল অর্জন।’

উল্লেখ্য, গত বছর এশিয়ান গেমসে অংশ নেয়ার পর এবার আমিরাতে দ্বিতীয় আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশ গ্রহণ ঝুমাদের। অবশ্য ঝুমা সাফল্য পেলেও রূপালী, আলআমিন ও খোরশেদরা সর্বোচ্চ কোয়ার্টার পর্যন্তই যেতে পেরেছিলেন।

আমিরাত থেকে ঝুমা জানান, আমি স্বর্ণ পদকেরই আশা করেছিলাম। কিন্তু রাতে খেলা হওয়ার লাইটের আলো চোখে পড়ায় সমস্যা হয়েছিল। তাই সেমিতে হার। এরপরও ব্রোঞ্জ পদক জয় এখন আমাকে ভবিষ্যতে আরো ভালো করতে উৎসাহিত করবে।


আরো সংবাদ



premium cement