০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


ভারতীয় দাবাড়ুর ইতিহাস সৃষ্টি, কনিষ্ঠতম হিসেবে চ্যালেঞ্জ করবেন বিশ্বজয়ীকে

ভারতীয় দাবাড়ুর ইতিহাস সৃষ্টি, কনিষ্ঠতম হিসেবে চ্যালেঞ্জ করবেন বিশ্বজয়ীকে - ফাইল ছবি

বিশ্ব দাবায় ইতিহাস গড়লেন ভারতীয় কিশোর। ১৭ বছরের গুকেশ ডোম্মারাজু বিশ্ব চ্যাম্পিয়নকে চ্যালেঞ্জ জানানোর যোগ্যতা অর্জন করলেন। তিনিই বিশ্বের কনিষ্ঠতম হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন।

কানাডার টরন্টোয় ক্যান্ডিডেডস দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার সাথে সাথে এই কৃতিত্ব অর্জন করলেন গুকেশ। ১৪ রাউন্ডের প্রতিযোগিতার পর ভারতীয় সোমবার ভোরে চ্যাম্পিয়ন হন গুকেশ। বিশ্ব চ্যাম্পিয়ন ডিং লিরেনকে এই বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপে চ্যালেঞ্জ জানাবেন তিনি।

শেষ রাউন্ডে কালো ঘুঁটি নিয়ে গুকেশ ড্র করেন আমেরিকার গ্র্যান্ডমাস্টার হিকারু নাকামুরার সাথে। ফ্যাবিয়ানো করুয়ানা এবং ইয়ান নেপমনিয়াচির ম্যাচ ড্র হওয়ার ফলে গুকেশের চ্যাম্পিয়ন হওয়ার জন্য ড্র-ই দরকার ছিল। গুকেশ চ্যাম্পিয়ন হওয়ার পরেই টরন্টোর গ্রেট হলে সবাই তাকে অভিনন্দন জানান।

শনিবার ভারতীয় তারকা হারিয়ে দিয়েছিলেন ফ্রান্সের আলিরেজা ফিরউজাকে। এ নিয়ে কিংবদন্তি দাবাড়ু বিশ্বনাথন আনন্দ বলেছেন, ‘এই ১৭ বছরের ছেলেটা যে কী করতে পারে, তা কেউ কল্পনাও করতে পারবেন না। শেষ রাউন্ডের ফল যা-ই হোক না কেন, গুকেশ যা করবে সেটাই ভারতীয় দাবার ইতিহাসে নতুন অধ্যায় হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।’
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement